পার্থর মুখে রবীন্দ্র-কবিতা ‘ইঙ্গিতপূর্ণ’ বলেই ধারনা বঙ্গ রাজনীতিবিদদের

‘মসী লেপি দিল তবু ঢাকিল না ছবি, অগ্নি দিল তবুও তো গলিল না সোনা।’ সোমবার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোাপাধ্যায়কে আদালতে পেশ করার সময় কবিগুরুর একটি কবিতার এমনই একটি ছত্র বলতে শোনা যায়। এরপরই স্বাভাবিক ভাবেই পার্থর মুখে এই কবিতার যে এক বিশেষ তাৎপর্য রয়েছে তা বুঝতে এতটুকু অসুবিধা হয়নি কারওরই। এই প্রসঙ্গে কেউ কেউ এ দাবিও করেন, কবিগুরুর এই কবিতার লাইনের সঙ্গে পার্থর গ্রেপ্তারি ও তার পরবর্তী ঘটনাপ্রবাহের মিল রয়েছে।পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘নব জোয়ার’ কর্মসূচি নিয়েও মুখ খুলতে দেখা যায় প্রাক্তন শিক্ষামন্ত্রীকে। বলেন, ‘১০০ শতাংশ সফল অভিষেকের কর্মসূচি। নবজোয়ারে জনজোয়ার এসেছে।’ তবে নবজোয়ারে ভোটাভুটির সময় গণ্ডগোল প্রসঙ্গে মুখ খুলতে দেখা যানি পার্থকে।
২০২২ সালের ২২ জুলাই ইডির হাতে গ্রেপ্তার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তারপর থেকে এখনও তিনি জেলবন্দি অবস্থায় রয়েছেন। এর পাশাপাশি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘তৃণমূলে নব জোয়ার’ কর্মসূচি নিয়েও মুখ খোলেন তিনি।২০২২-এর তৃণমূলের ২১ জুলাইয়ের শহিদ সমাবেশের পরই পার্থকে গ্রেপ্তারের পর থেকে দল কার্যত তাঁর পাশ থেকে সরে দাঁড়ায়। গ্রেপ্তারির ছ’দিনের মাথায় পার্থকে দল থেকে সাসপেন্ড করে তৃণমূল। এমনকী তাঁকে দল ও সরকারে সব পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পার্থর বিরুদ্ধে করা পদক্ষেপের কথা সাংবাদিক বৈঠক করে জানান অভিষেকই। সেই অভিষেককে নিয়েই ফের প্রশংসা শোনা গেল পার্থর মুখে। যদিও গ্রেপ্তারির পর থেকে একাধিক ইস্যুতে দলের পাশে দাঁড়াতেই দেখা গেছে তৃণমূলের প্রাক্তন মহাসচিবকে। দল বা সরকারের বিরোধিতা কখনও করতে শোনা যায়নি পার্থকে। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায়কে দরাজ সার্টিফিকেট দিয়ে বিরোধীদের নিশানাও করেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। এমনকী আসন্ন পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে তৃণমূলের জয়জয়াকার হবেও বলেও আগেই জানিয়েছেন তিনি।
এদিকে সোমবার নিয়োগ দুর্নীতিতে ধৃত পার্থ চট্টোপাধ্যায়ের সামনে ফের চোর চোর স্লোগান ওঠে। আলিপুর আদালতের কোর্ট লকআপ থেকে কোর্ট রুম পর্যন্ত নিয়ে যাওয়ার সময় পার্থর গাড়ির কাছাকাছি চলে আসেন কয়েকজন ব্যক্তি। চিৎকার করে ‘চোর চোর’ স্লোগান দিতে শুরু করেন তাঁরা। আর এইসব দেখে বেশ বিরক্ত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। এইভাবে চিল-চিৎকার করে স্লোগান দিতে দেখে গাড়ির মধ্যে পার্থ বলেন ‘সব নাটক’। এদিকে বিরোধী শিবিরও পার্থ-অর্পিতার এই ইস্যুটিকে হাতিয়ার করে সুর চড়াতেও শুরু করেছে। যদিও সোমবার আলিপুর আদালত চত্বরে বিক্ষোভকারীদের দাবি, তারা সাধারণ মানুষ হিসেবে বিক্ষোভ দেখাচ্ছেন। এদিকে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের এখনও জামিন মেলেনি। এদিন আবারও আলিপুর আদালত পার্থ চট্টোপাধ্য়ায়কে জেল হেপাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে। আগামী ২২ মে পর্যন্ত পার্থর জেল হেপাজতের নির্দেশ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + sixteen =