রাজ্য সভার ৬ আসন খালি হতে চলেছে অগাস্টে, কংগ্রেসের আসন যাচ্ছে বিজেপির হাতে

চলতি বছরের অগাস্টে রাজ্যের ছ’টি রাজ্যসভার আসন খালি হতে চলেছে। বর্তমানে এই ছ’টি আসনের মধ্যে পাঁচটি তৃণমূলের, একটি কংগ্রেসের। আর এই ব্যাপারে রাজ্যসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি হতে পারে মে মাসেই। ফলে স্বাভাবিকভাবেই খালি হতে চলা আসনগুলিতে বাংলা থেকে কারা মনোনয়ন পেতে চলেছেন তা নিয়ে এখন বিস্তর জল্পনা বঙ্গ রাজনীতিতে।
হিসেব বলছে, ফাঁকা আসনগুলির মধ্যে পাঁচটি এবারও তৃণমূলের দখলে থাকবে। তবে কংগ্রেসের হাতে থাকা আসনটি এবার বিজেপির ঝুলিতে যাবে। বাংলার যে সমস্ত সাংসদের অগাস্ট মাসে মেয়াদ শেষ হতে চলেছে, তার মধ্যে রয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন, মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায়, দোলা সেন, সুস্মিতা দেব ও শান্তা ছেত্রী। এদেক জোড়াফুল শিবির সূত্রে খবর, তৃণমূল এঁদের মধ্যে অধিকাংশকেই ফের মনোনয়ন দিতে পারে। দু’-একজন বাদ পড়তে পারেন। সেই জায়গায় নতুন মুখ যে বাংলা থেকেই আসবে তাও প্রায় নিশ্চিত। এদিকে আবার তৃণমূলের হাতে রাজ্যসভার আরেকটি আসনও রয়েছে। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেরিও গত এপ্রিলেই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন। সেই আসনটির মেয়াদ রয়েছে ২০২৬ সালের মাঝামাঝি পর্যন্ত। সেই আসনে নির্বাচনও বাকি আসনগুলির সঙ্গেই হতে পারে বলে সূত্রে খবরষসেক্ষেত্রে তিন বছরের মেয়াদ বাকি থাকা আসনে তৃণমূলের তরফে রাজ্যের বাইরের কাউকে মনোনয়ন দেওয়া হবে কি না, তা নিয়েও জল্পনা রয়েছে।
তবে এবার কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যর রাজ্যসভার সাংসদ হিসাবে মেয়াদ শেষের পর আসনটি যাবে বিজেপির ঝুলিতে। ওই আসনের জন্যও একাধিক নাম শোনা যাচ্ছে। এই তালিকায় রয়েছে রাজ্যসভার প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্ত থেকে শুরু করে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নামও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 8 =