সম্পত্তি কর আদায়ের ক্ষেত্রে এবার কড়া পদক্ষেপ কলকাতা পুরসভার

সম্পত্তি কর আদায়ের জন্য ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট বা এলাকাভিত্তিক করবিন্যাস চালু হয়েছে কলকাতা পুরসভার তরফ থেকে। ২০১৭-য় ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট চালু করে পুরসভা। লক্ষ্য ছিল, আয় বাড়ানো। কারণ, নয়া হারে কর বাড়বে। আর তার পরিমাণ সর্বোচ্চ ২০ শতাংশ। তবে এই ব্যবস্থায় এখনও নাম তোলেননি অনেকেই, এমনটাই দাবি কলকাতা পুরকর্তাদের। নির্দিষ্ট সময়ের মধ্যে নয়া ব্যবস্থায় নাম নথিভুক্ত না করলে মোট সম্পত্তি করের উপর ৩০ শতাংশ পর্যন্ত জরিমানা করা হবে। পাশাপাশি নয়া পদ্ধতিতেই কর মূল্যায়ন করবে পুরসভা। আর এই কড়া বার্তা দিয়েই করদাতাদের নোটিস পাঠাতে চলেছে কলকাতা পুরসভা।
পাশাপাশি এও জানানো হয়েছে, সম্পত্তি কর দেওয়ার এই নতুন পদ্ধতিতে নাম নথিভুক্ত করতে একটি ফর্মপূরণ করতে হয়। যা অনলাইনে যেমন জমা করা যায়, তেমনই বরো অফিস বা কেন্দ্রীয় কার্যালয়েও জমা করা যায়। তবে, তাতে সে ভাবে সাড়া মিলছে না আম-জনতার তরফ থেকে। সে কারণেই কঠোর হওয়া ছাড়া আর কোনও রাস্তা নেই বলে দাবি পুরসভার।
পুরসভা সূত্রে খবর, ২০১৭-র এপ্রিল থেকে ২০২৩-এর ৩০ এপ্রিল পর্যন্ত নয়া পদ্ধতির আওতায় নাম নথিভুক্ত করেছেন মাত্র ৩০ শতাংশ সম্পত্তি করদাতা। ফলে, সম্পত্তি কর থেকে যে বাড়তি অর্থ আদায়ের কথা ছিল, বাস্তবে তা হচ্ছে না। যে সমস্ত বাসিন্দা এখনও নয়া পদ্ধতিতে কর দেওয়ার জন্য নাম নথিভুক্ত করাননি, তাঁদের বাড়িতে নোটিস পাঠিয়ে সময়সীমা বেঁধে দেওয়া হবে, এমনটাই ঠিক হয়েছে।
পাশাপাশি কলকাতা পুরসভার তরফ থেকে এও জানানো হয়েছে, ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট ওই সময়ের মধ্যে না করিয়ে থাকলে পুরসভা নিজে থেকেই নতুন পদ্ধতিতে পুরকরের বিল পাঠাবে।
কলকাতা পুরসভার তরফ থেকে যে তথ্য মিলেছে তাতে শহরে মোট সম্পত্তি করদাতা প্রায় ৭ লক্ষ ৪০ হাজার। উত্তর ও দক্ষিণ মিলিয়ে সংখ্যাটা ৪ লক্ষ ১০ হাজার। সংযুক্ত কলকাতায় সম্পত্তি করদাতা ৩ লক্ষ ৩০ হাজার। তবে নতুন পদ্ধতির আওতায় এসেছেন ২ লক্ষ ৮০ হাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 11 =