প্রাণঘাতী ড্রোন হামলা, অল্পের জন্য বাঁচলেন পুতিন

প্রাণঘাতী হামলা ভ্লাদিমির পুতিনের উপর। বুধবার রাশিয়ার তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়, রুশ প্রেসিডেন্টকে লক্ষ্য করে হামলা চালিয়েছে দু’টি ড্রোন। ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকেই ওই ড্রোন ওড়ানো হয়েছিল বলেই দাবি রাশিয়ার। যদিও হামলার জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। সম্পূর্ণ সুস্থ রয়েছেন পুতিন, এমনটাই জানানো হয়েছে রাশিয়ার বিবৃতিতে। হামলাকারী ড্রোনদুটি গুলি করে নামিয়েছে রুশ সেনা।

বুধবার ক্রেমলিনের তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়, দু’টি মানববিহীন ড্রোন রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনকে লক্ষ্য করে সেখানে এসে ধাক্কা মারে। পরে ওই ড্রোন দু’টিকে নিষ্ক্রিয় করা হয়েছে। মস্কোর মেয়র জানিয়েছেন, রুশ রাজধানীর উপর দিয়ে কোনও বিমান কিংবা ড্রোনকে উড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে না।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ক্রেমলিনকে লক্ষ্য করে দুটি মনুষ্যবিহীন ড্রোন উড়ে আসছিল। রাডার ব্যবস্থা ব্যবহার করে সামরিক এবং বিশেষ পরিষেবা বাহিনী সময়মত পদক্ষেপ করে, ডিভাইসগুলিকে নিষ্ক্রিয় করে।’ এই হামলাকে রাশিয়া পরিকল্পিত সন্ত্রাসবাদী হামলা এবং রুশ প্রেসিডেন্টের প্রাণহানির চেষ্টা বলেই জানিয়েছে। রুশ সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, এই হামলায় ভ্লাদিমির পুতিন বা অন্য কেউ আহত হননি। কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতিও হয়নি। এই হামলার পরও রুশ প্রেসিডেন্ট তাঁর নির্ধারিত কর্মসূচি বদলাননি। তবে, সাময়িকভাবে মস্কোর আকাশে কোনও বিমান বা ড্রোনের ওড়া নিষিদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 6 =