প্রতিরক্ষা মন্ত্রকের টুইটে দেবী কালীরূপী মেরিলিন মনরো! তীব্র সমালোচনার মুখে ক্ষমা চাইল ইউক্রেন

গত রবিবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের টুইটার হ্যান্ডলে দেবী কালীর একটি ছবি দেখা যায়। যদিও আপাত ভাবে সেটি যে দেবী কালীকে বোঝাচ্ছে, তা বোঝার উপায় নেই। কালী শব্দটিও কোথাও উল্লিখিত নেই। বরং হলিউড অভিনেত্রী মেরিলিন মনরোর মতো উড়ন্ত স্কার্ট ধরে থাকার ভঙ্গিতে দাঁড়িয়ে থাকতে দেখা যায় তাঁকে। ইউক্রেনের (Ukraine) প্রতিরক্ষা মন্ত্রকের পোস্ট করা ছবি ঘিরে তুঙ্গে ওঠে বিতর্ক। আর সেই বিতর্কের মাঝেই ক্ষমা চাইলেন ইউক্রেনের উপ বিদেশমন্ত্রী এমিনে ঝাপারোভা। জানিয়েছেন, ভারতীয় সংস্কৃতির প্রতি ইউক্রেন শ্রদ্ধাশীল। বিতর্কিত ছবি সরিয়ে দেওয়া হয়েছে।

টুইট করে উপ বিদেশমন্ত্রী এমিনে ঝাপারোভা লেখেন, ‘বিকৃতভাবে হিন্দু ধর্মের দেবী কালীর ছবি পোস্ট করার জন্য আমরা দুঃখিত। ইউক্রেন এবং এখানকার মানুষজন ভারতীয় সংস্কৃতিকে সম্মান করি। ছবিটি ইতিমধ্যে সরিয়ে ফেলা হয়েছে। ভবিষ্যতে দু’দেশের মধ্যে সবক্ষেত্রে সহযোগিতা, বন্ধুত্ব ও সম্মান বৃদ্ধির পক্ষে আশাবাদী।’

গত ৩০ এপ্রিল ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিস্ফোরণের ছবি টুইট করা হয়। ক্যাপশন ছিল ‘ওয়ার্ক অফ আর্ট’। একটি মডেলের ছবি আঁকা হয়েছে। মডেলটির দাঁড়িয়ে থাকার ভঙ্গিমা মেরিলিন মনরোর বিখ্যাত ছবিটির মতো। এক্ষেত্রে মনরোর উড়ন্ত স্কার্টের বদলে ছিল বিস্ফোরণের ধোঁয়া। আর মুখটি ছিল দেবী কালীর মতো জিভ বের করা। আর এই ছবি পোস্ট করার পরই নেটদুনিয়ায় বিতর্ক তৈরি হয়। যার জেরে ক্ষমা চাইতে বাধ্য হল ইউক্রেনের বিদেশ মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 19 =