গ্রামের মানুষদের উন্নতির দাবি জানিয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি এআইএআরএলএ-এর

কেন্দ্রের পক্ষ থেকে বেশ কিছু প্রতিশ্রুতি দেওয়া হলেও তা কার্যত তাঁদের নাগালের বাইরে গ্রামে বসবাসকারী মানুষদের। ফলে তাঁরা সেই বঞ্চনার শিকার হয়েই থেকে যাচ্ছেন। এই প্রেক্ষিতে গ্রামের মানুষদের উন্নতির দাবি জানিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে চিঠি পাঠানো হল এআইএআরএলএ অর্থাৎ অল ইন্ডিয়া এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল লেবার অ্যাসোসিয়েশনের তরফ থেকে। সূত্রে খবর, সংগঠনের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে একটি স্মারকলিপিও দেওয়া হয়েছে।
এআইএআরএলএ-র তরফ থেকে পাঠানো এই স্মারকলিপিতে জানানো হয়েছে, ‘গ্রামীণ ভারতে শ্রমজীবী দরিদ্র মানুষেরা চরম দুর্দশার মধ্যে রয়েছে। ধারাবাহিক কৃষি সংকট এবং কর্মসংস্থানের সুযোগ হ্রাসের পরিপ্রেক্ষিতে, গ্রামীণ ভারত এক তীব্র কর্মসংস্থান সংকটের সম্মুখীন হচ্ছে। শুধু তাই নয়, চক্রাকার পরিযানে আবদ্ধ কোটি কোটি শ্রমিক জীবিকা নির্বাহ করা এক কঠিন সমস্যার মুখে দাঁড়িয়ে। শহরাঞ্চলে একটু পা রাখার জায়গা পেতে কঠোর সংগ্রাম করে চলেছে। বর্তমান পরিস্থিতিতে গ্রামীণ দরিদ্রদের কাজের একমাত্র উৎস হল এমজিএনআরইজিএ। এমজিএনআরইজিএ’র বাজেট কমানো হলে তা চাহিদা অনুযায়ী কাজের জোগান দিতে পারবে না। তাহলে কর্মসূচিটির মূল উদ্দেশ্য থেকে তা পথভ্রষ্ট হয়।’
এরই পাশাপাশি এআইএআরএলএ-এর তরফ থেকে এও জানানো হয়েছে যে, গ্রামীণ দরিদ্রদের আশ্রয়ের অধিকারের ক্ষেত্রেও বিশ্বাসঘাতকতা করা হয়েছে। ২০২২ সালের মধ্যে সকলের জন্য আবাসনের নিশ্চয়তা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। কিন্তু সেই প্রতিশ্রুতি এখনও বাস্তবায়িত হয়নি। উল্টে এই সময়কালে, লক্ষ লক্ষ দরিদ্র-দলিতদের বাড়িঘর থেকে উচ্ছেদ করা হয়েছে এবং বেশ কয়েক দশকের বসবাসের জমি থেকে তাঁদের উঠে যাওয়ার নোটিস দেওয়া হচ্ছে। এদিকে খাদ্য নিরাপত্তাও চরম পরিস্থিতিতে গিয়ে দাঁড়িয়েছে। গ্রামীণ এলাকায় ক্ষুধা-পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে। এরই পাশাপাশি তাঁরা এই চিঠিতে এও উল্লেখ করেন, অপুষ্টি এবং অপুষ্টিজনিত অসুস্থতা প্রতিরোধে একটি শক্তিশালী খাদ্য নিরাপত্তা আইন অত‍্যন্ত জরুরি।
এখানে বলে রাখা শ্রেয়, গ্লোবাল হাঙ্গার ইনডেক্সেও এই দিকটি স্পষ্ট প্রকাশিত, যেখানে ভারত ১২১টি দেশের মধ্যে ১০৭ তম স্থানে রয়েছে। জনবন্টন ব্যবস্থার দুর্বলতা দেশের ৮০ কোটিরও বেশি মানুষের খাদ্য নিরাপত্তা বিপন্নতার মুখে এসে দাঁড়িয়েছে। তবে এই বিষয়গুলি নিয়ে দীর্ঘদিন ধরেই কর্মসূচি করে চলেছে এই সংগঠন। এবার রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি করা হল।
এদিকে এআইএআরএলএ সংগঠনের নেতৃত্বের দাবি গ্রামের এই মানুষগুলো দীর্ঘদিন ধরেই বিভিন্নরকম সমস্যার মধ্যে দিন কাটাচ্ছে। সরকার এগিয়ে এলেই সেই সমস্যার সমাধান সম্ভব। কিন্তু তা না হওয়াতেই রাষ্ট্রপতির কাছে আবেদন জানানো হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − five =