সুদান থেকে উদ্ধার আরও ১১০০ ভারতীয়, উচ্চপর্যায়ের বৈঠকের ডাক মোদির

গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদান (Sudan) থেকে ইতিমধ্যেই ১ হাজার ১০০ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। অগ্নিগর্ভ পরিস্থিতি থেকে বের করে আনা হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় বিদেশ সচিব বিনয় মোহন কোত্রা। বৃহস্পতিবার আরও একটি জাহাজ পাঠানো হয়েছে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য।

এদিকে সুদান পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবারই উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রত্যেক ভারতীয় যেন সুস্থ ভাবে দেশে ফিরতে পারেন, সেই বিষয়টি নিশ্চিত করতে আধিকারিকদের বিশেষভাবে নির্দেশ দিয়েছেন তিনি।

উদ্ধারকাজ প্রসঙ্গে বৃহস্পতিবার সাংবাদিকদের মুখোমুখি হন বিদেশ সচিব। তিনি বলেন, সুদানে আটকে পড়ে প্রত্যেক ভারতীয়কে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হবে। সাংবাদিক সম্মেলনে কোত্রা অবশ্য মেনে নেন, সংঘর্ষবিরতি হলেও সুদানে হামলা থামার কোনও চিহ্ন দেখা যাচ্ছে না। তিনি বলেন, ‘সুদানে সব মিলিয়ে প্রায় সাড়ে চার হাজার ভারতীয় রয়েছেন। সেদেশের পরিস্থিতির দিকে দিনরাত নজর রাখা হচ্ছে। আজকেই আইএনএস তারকাশকে পাঠানো হচ্ছে সুদানের বন্দরে। বেশ কয়েকটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে সেদেশে।’

উল্লেখ্য, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে সোমবার অপারেশন কাবেরীর সূচনা করে ভারত। তারপর থেকে মোট ছয় দফায় সেদেশে আটক নাগরিকদের বের করে আনা হয়েছে। তাঁদের অনেকেই ভারতীয় বায়ুসেনার বিমানে চেপে দেশের উদ্দেশে রওনা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 2 =