পঞ্চায়েতেও মুখ্যমন্ত্রীর ভরসা ফিরহাদেই

ফিরহাদ হাকিম বরাবরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আস্থাভাজন বলেই বঙ্গ রাজনৈতিক মহলে পরিচিত। এবার সেই ফিরহাদ হাকিমের মুখেই কয়েকদিন আগে শোনা গিয়েছিল কিছু হাতাশাজনক উক্তি। তবে সোমবার ফের প্রমাণিত হল মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো ভরসা রাখছেন তাঁর অতি বিশ্বস্ত সৈনিক ফিরহাদ হাকিমের ওপরেই। কারণ, তৃণমূলের অন্দরের খবর, পঞ্চায়েত নির্বাচনের আগে খুব শিগগিরই মুর্শিদাবাদ, মালদহ এবং উত্তর দিনাজপুর জেলায় যাচ্ছেন ফিরহাদ। চলতি মাসের ২৮ তারিখ থেকেই জেলায় জেলায় সফর শুরু করবেন তৃণমূলের অন্যতম এই শীর্ষ নেতা।
তবে কয়েকদিন আগে পার্কি-ফি ইস্যুতে কোথাও মুখ্যমন্ত্রী মমতা একটু কড়া কথাই শোনান ফিরহাদকে।৷ এর পরেই কলকাতায় পার্কিং ফি বৃদ্ধি নিয়ে দলের সঙ্গে ববির মতবিরোধ প্রকাশ্যে আসে। মেয়র হিসেবে কলকাতার পার্কিং ফি বৃদ্ধির অনুমোদন দিলেও কয়েকদিনের মধ্যেই ফিরহাদকে সেই সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দেয় দল। সম্ভবত এই সূত্রেই খানিকটা হতাশা থেকেই নতুনদের জায়গা ছেড়ে দেওয়ার কথা বলেছিলেন ফিরহাদ এমনটাই ধারনা বঙ্গ রাজনীতিবিদদের। তবে এটাও ঠিক মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে এই ইস্যুতে মতবিরোধ হলেওদলবিরোধী কোনও কথা শোনা যায়নি তাঁর মুখে।
তৃণমূল সূত্রে খবর, পঞ্চায়েত ভোটের আগে এই তিন জেলার পরিস্থিতি কী, তা খতিয়ে দেখতে বলা হয়েছে ফিরহাদ হাকিমকে। এদিকে সাম্প্রতিক কালে মুর্শিদাবাদে বার বার অস্বস্তিতে পড়েছে তৃণমূল। হারতে হয়েছে সাগরদিঘির উপনির্বাচনেও। পঞ্চায়েত নির্বাচনের আগে সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদে ভোট ব্যাঙ্ক ধস নামায় যথেষ্টই চিন্তিত ঘাসফুল শিবির। এদিকে আবার উত্তর দিনাজপুর, মালদহের মতো জেলাতেও উল্লেখযোগ্য পরিমাণে সংখ্যালঘু ভোট রয়েছে। আর সেই কারণেই পঞ্চায়েত নির্বাচনের এই তিন জেলার পরিস্থিতি যাচাই করতে বর্ষীয়ান এই নেতার উপরেই আস্থা রাখল শাসক দল। গত মার্চ মাসে দলীয় বৈঠকে এই তিন জেলার উপর নজর রাখার জন্য সিদ্দিকুল্লা চৌধুরী এবং সাবিনা ইয়াসমিনকে দায়িত্ব দিয়েছিলেন তৃণমূলনেত্রী। তবে কয়েকদিন যেতে না যেতেই অবশ্য পরিস্থিতি বদলে গেল অনেকাটই। ফিরহাদ হাকিমকে তিন জেলার দায়িত্ব দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিলেন, পুরনো সৈনিকের উপরে তাঁর আস্থা অটুট। এখানে বলে রাখা শ্রেয়, এর আগে বীরভূমের মতো গুরুত্বপূর্ণ জেলার দায়িত্বও সামলেছেন ফিরহাদ৷ শুধু তাই নয়, সোমবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবকে স্বাগত জানাতেও বিমানবন্দরে যান ফিরহাদ হাকিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =