গরমে ঝাড়গ্রামের পর্যটকদের জন্য পান্তাভাতের ব্যবস্থা

চিত্ত মাহাতো

এই তীব্র গরমে ঝাড়গ্রাম শহরের অদূরে গড়শালবনির প্রতীক মাহাতোর রিসোর্টে যেমন পর্যটকদের পান্তা ভাত খাওয়ানো হচ্ছে তেমনি ঝাড়গ্রাম শহরের সরকারি ও বেসরকারি অনেক অতিথিশালাতেও পান্তা ভাতের ব্যবস্থা রাখা হয়েছে। পান্তার সঙ্গে দেওয়া হচ্ছে বেগুন ভাজা, বড়ি ভাজা আলুর চোখা, কাঁচা আমের চাটনি ও মাছ পোড়ার আকর্ষণীয় পদ।
তীব্র দাবদাহেও অরণ্য সুন্দরী ঝাড়গ্রামে পর্যটকদের বেড়াতে আসার বিরাম নেই। সপ্তাহের শনি ও রবিবার পর্যটকরা ঠান্ডা বাতানুকূল গাড়ি নিয়ে পৌঁছে যাচ্ছেন অরণ্যে ঘেরা ঝাড়গ্রামের পর্যটন কেন্দ্রগুলিতে। অতিথি শালাগুলিতে থেকে তারা ঘুরে বেরাচ্ছেন জঙ্গলমহলের পাহাড় ডুংরি ঘেরা বেলপাহাড়ি নয়াগ্রাম হাতিবাড়ি চিলকিগড় এলাকায়। এখানে ৪১ থেকে ৪৪ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করা তাপমাত্রায় পর্যটকদের আকর্ষণ বাড়াতে রিসোর্টগুলিতে পান্তা ভাতের থালি সাজানো হচ্ছে। শরীর ঠান্ডা রাখতে কোল্ড ড্রিংক হিসেবে পর্যটকদের দেওয়া হচ্ছে ফ্রিজে রাখা পোড়া আম ও বেল কিংবা ঘোলের শরবত।
রাজ্যের পর্যটন মানচিত্রে অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে স্থান করে নেওয়া ঝাড়গ্রামে কাঠফাটা রোদ গরমেও সপ্তাহের শেষ দিনগুলিতে পর্যটক সমাগম ভালো হচ্ছে বলে জানিয়েছেন ঝাড়গ্রাম মহকুমা হোটেল অনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মধুসূদন কর্মকার। তিনি বলেন, এই গরমে পর্যটকদের জন্য রিসোর্টগুলিতে পান্তা ভাতের ব্যবস্থাও বিশেষভাবে রাখা হয়েছে পান্তার সঙ্গে থাকছে। একের পর এক মুখরোচক পদ পোস্ত বড়া, পেঁয়াজ লঙ্কা দিয়ে থেতলানো কাঁচা আম, ডালের বড়া, পোস্ত বাটা, পোড়া মাছ ও কাঁচা তেল পেঁয়াজের মন্ড। যারা পান্তা ভাত খেতে চাইছেন না তাদের জন্য দেশি মুরগির হালকা ঝোলের সঙ্গে থাকছে ভাত ও রুটির ব্যবস্থাও। সাধারণ বেসরকারি রিসোর্টগুলিতে পান্তা ভাতের থালির দাম আড়াইশো টাকা রাখা হয়েছে বলে গড়শাল বনের একটি রিসোর্টের মালিক প্রতীক মাহাতো জানিয়েছেন। তবে শুধু বেসরকারি নয়, সরকারি অতিথি শালা গুলিতেও ১০০ টাকা বেশি দামে পান্তা ভাতের থালির ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন পর্যটন উন্নয়ন নিগমের একটি টুরিস্ট কমপ্লেক্সের ম্যানেজার নিমাই ঘটক। তিনি বলেন, সরকারি টুরিস্ট কমপ্লেক্সেও পান্তা ভাতের সঙ্গে পোস্ত বাটা, শাক আলু পেয়াজের চচ্চড়ি, কাঁচা আমের ছেচা, পোস্ত বড়া, আমের ডাল এবং কাঁচা পেঁপের ছেচা দেওয়া হচ্ছে। শেষ দু’দিন পর্যটকে ভরে যাচ্ছে টুরিস্ট কমপ্লেক্স। গরমে শরীর ঠান্ডা করতে পান্তা ভাতের যে জুড়ি নেই তা মানছেন চিকিৎসক সুদেষ্ণা ঘোষ, বিরবাহা হাঁসদা থেকে সুবর্ণরেখা কলেজের ইতিহাস বিভাগের প্রধান লক্ষ্মীন্দ্রর পালই। তাদের মতে সহজপাচ্য পান্তা ভাত উচ্চ রক্তচাপের রোগীদের পক্ষে খুবই উপকারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =