অবসরপ্রাপ্ত আইপিএস পঙ্কজ দত্তের মামলায় ডিভিশন বেঞ্চের শরনাপন্ন রাজ্য

অবসরপ্রাপ্ত আইপিএস পঙ্কজ দত্তের নিরাপত্তা সংক্রান্ত মামলা হাইকোর্টের একক বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে এবার গেল হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। আদালত সূত্রে খবর, রাজ্যের তরফে শুক্রবার ডিভিশন বেঞ্চে একটি মামলা দায়ের করা হয়। পাশাপাশি এও জানা যাচ্ছে, আগামী ১ মে ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি। কারণ, এই মামলায় তার আগে শুনানি সম্ভব নয় বলেও নাকি বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে জানিয়েছেন রাজ্য।
প্রসঙ্গত, রাজ্যের প্রাক্তন আইজি পঙ্কজ দত্তরনিরাপত্তা পুনর্বহালের জন্য অন্তর্বর্তী নির্দেশ দেওয়া হয়েছিল হাইকোর্টের তরফ থেকে। তবে হাইকোর্টের এই নির্দেশের পরও তা পুনর্বহাল হয়নি। আর হাইকোর্টের এই নির্দেশ না মানায় আদালত অবমাননার অভিযোগ করেন রাজ্যের এই প্রাক্তন পুলিশ কর্তা।
শুক্রবার বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলারই শুনানি ছিল। সেখানেই রাজ্য জানায়, তারা ডিভিশন বেঞ্চে গিয়েছে। ১০ মে এই মামলার শুনানির দিন ঠিক করেছে বিচারপতি মান্থার বেঞ্চ।
প্রসঙ্গত, ২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তিনি রাজ্যের তরফে যে নিরাপত্তা পেতেন, কিছুদিন আগে তা প্রত্যাহার করা হয়। পঙ্কজ দত্তের বক্তব্য, তিনি বিভিন্ন সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করেন। সে কারণেই তাঁর নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়েছে। এরপরই এই ইস্যুতে পঙ্কজ দত্ত কলকাতা হাইকোর্টে দরজায় কড়া নাড়েন।
এরপরই বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলা শুরু হয়। তবে গত শুনানিতে রাজ্যের প্রাক্তন আইজির নিরাপত্তা পুনর্বহালের জন্য অন্তর্বর্তী নির্দেশ দেয় আদালত। হাইকোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপত্তা কর্মীদের বহাল রাখার কথা বলা হয়। যদিও সেই নির্দেশ অবমাননা করা হয়েছে অভিযোগ পঙ্কজ দত্তর। সেই কারণেই ফের আদালতের দ্বারস্থ হন তিনি। তবে এরইমধ্যে রাজ্য যেহেতু ডিভিশন বেঞ্চের শরনাপন্ন হয়েছে ফলেডিভিশন বেঞ্চের শুনানির ওপরেই নির্ভর করছে রাজ্যের প্রাক্তন পুলিশ কর্তার নিরাপত্তা সংক্রান্ত পরবর্তী সিদ্ধান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 16 =