নিয়োগ দুর্নীতি সব মামলা শীর্ষ আদালতে স্থানান্তরের দাবি জানালেন চাকরিহারারা

এবার চাকরিহারাদের তরফ থেকে দাবি উঠল, নিয়োগ দুর্নীতির ঘটনায় সব মামলা সুপ্রিম কোর্টে স্থানান্তরের জন্য। শুক্রবার এই ইস্যুতে কলকাতা হাইকোর্ট থেকে সুপ্রিম কোর্টে সরানোর জন্য আবেদন জানিয়ে মামলাও হয়। আদালত সূত্রে খবর, হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। গ্রুপ সি, গ্রুপ ডি, প্রাথমিক, নবম-দশম, একাদশ-দ্বাদশ সহ নিয়োগ সংক্রান্ত বিচারাধীন সব মামলাই স্থানান্তরের আবেদন করা হয় এদিন।
কারণ, দুর্নীতি সংক্রান্ত মামলায় অনেকেরই চাকরি গিয়েছে আদালতের নির্দেশে। অনেক ক্ষেত্রে সেই চাকরিহারারা ফের আদালতের দ্বারস্থ হন। সেই সব মামলাতে সম্প্রতি একটি চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ দিতে দেখা গেছে শীর্ষ আদালতকে। প্রসঙ্গত, তিন দফায় মোট ২৬৯ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দায়ের হয় মামলা। গত ২৩ ডিসেম্বর ও ৪ জানুয়ারি সুপ্রিম কোর্টে যাঁরা মামলা করেছিলেন, মূলত তাঁদের আবেদনের ওপর ভিত্তি করেই সম্প্রতি সুপ্রিম কোর্ট এই চাকরি বাতিলের নির্দেশে স্থগিতাদেশ দেয়। মামলাকারীরা আদালতে জানিয়েছিলেন, তাঁদের পার্টি পর্যন্ত করা হয়নি এই মামলায়। এরপরই শীর্ষ আদালতে প্রশ্ন ওঠে, কিসের ভিত্তিতে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দেওয়া হল? আদালত শুনানিতে সে কথা জানতেও চাওয়া হয়। শীর্ষ আদালতের এই পদক্ষেপে আশার আলো দেখছেন চাকরিহারারা।
এদিকে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ চাকরি বাতিলের নির্দেশ দেওয়ার পর, ডিভিশন বেঞ্চেও বহাল ছিল সেই নির্দেশ। এসএসসি থেকে প্রাথমিক, সব নিয়োগের ক্ষেত্রে ব্যাপক দুর্নীতির অভিযোগ ওঠে। সিবিআই ও ইডি তদন্ত করছে সেই দুর্নীতির। ওএমআর কারচুপির অভিযোগেই মূলত চাকরি গিয়েছে অনেকের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − thirteen =