নিশীথ ইস্যুতে বিজেপি কর্মীদের বিরুদ্ধে তদন্ত করলেও পদক্ষেপ নয়, নির্দেশ আদালতের

কোচবিহার নিশীথ প্রামাণিকের গাড়িতে হামলায় বিজেপি কর্মীদের বিরুদ্ধে মিথ্যে মামলার অভিযোগে তদন্তে স্থগিতাদেশের নির্দেশ প্রত্যাহার কলকাতা হাইকোর্টের। বুধবার এই মামলার শুনানিতে বিচারপতি রাজাশেখর মান্থা জানান, এই মামলায় পুলিশ নিজের মত তদন্ত করতে পারবে। তবে এরই পাশাপাশি বিচারপতি রাজাশেখর মান্থা এও জানান, অভিযুক্তদের বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ করা যাবে না।
প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ডিভিশন বেঞ্চের এই মামলায় দেওয়া সিবিআই তদন্তের নির্দেশ খারিজ করে শীর্ষ আদালত। ১৩ এপ্রিল শুনানিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলায় সিবিআই তদন্ত নিয়ে কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণকে পুনর্বিবেচনার নির্দেশও দেওয়া হয় শীর্ষ আদালতের তরফ থেকে। এরপরই তা কলকাতা হাইকোর্টে ফেরত পাঠায়।
এরপই বুধবার বিচারপতি রাজাশেখর মান্থা এই ইস্যুতে পৃথক মামলায় এর আগের দেওয়া তদন্তে স্থগিতের নির্দেশ প্রত্যাহার করে শুনানি মুলতুবি করে দেন। পাশাপাশি এও জানান, যতদিন না ডিভিশন বেঞ্চ মূল মামলায় নতুন করে শুনানি করে রায় দিচ্ছে, ততদিন এই মামলার শুনানি হবে না।
প্রসঙ্গত, গত ২৫ ফেব্রুয়ারি কোচবিহারের বুড়িরহাটে হামলার মুখে পড়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়। গোটা ঘটনায় শাসকদল তৃণমূল কংগ্রেসকেই দায়ী করে বিজেপি। পালটা গেরুয়া শিবিরের বিরুদ্ধে এলাকায় অশান্তি ছড়ানোর অভিযোগ আনা হয় শাসকদল তৃণণূল কংগ্রেসের তরফ থেকে। তৃণমূলের অভিযোগ ওই এলাকায় গিয়ে বিজেপি কর্মীরা প্ররোচনা দেওয়াতেই মুখোমুখি সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর উপর এই হামলা কোনও গভীর ষড়যন্ত্র কিনা তা খতিয়ে দেখতে নির্দেশ দেয় আদালত।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের কনভয়ে হামলার ঘটনায় মোট তিনটি অভিযোগ দায়ের হয়। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে দু’টি অভিযোগের প্রসঙ্গ টেনে জনস্বার্থ মামলা দায়ের হয়। ডিভিশন বেঞ্চ দু’টি মামলারই তদন্তভার সিবিআইকে দেয়। তৃতীয় মামলাটিও সিবিআইকে দেওয়ার আবেদন নিয়ে বিচারপতি মান্থার এজলাসে মামলা করেন ২৩ জন বিজেপি সমর্থক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 2 =