দাবদাহের কারণে পিছাল একাদশের প্র্যাকটিক্যাল পরীক্ষার সময় সূচি

কলকাতা সহ দক্ষিণবঙ্গে দাবদাহের কারণে সাতদিনের জন্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ করার নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। আর এই স্কুল বন্ধ থাকার কারণে অনেক পরীক্ষার সূচিতেও বদল আনতে হচ্ছে। উচ্চমাধ্যমিক স্তরের স্কুলগুলির জন্য এবার বিশেষ নির্দেশিকা দেওয়া হল রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে। তাতে দেখা যাচ্ছে পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষার দিন। সোমবার এই নির্দেশিকা জারি করা হয়।
প্রসঙ্গত, একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষার অংশ কয়েকটি প্র্যাকটিক্যাল পরীক্ষা বাকি। সেগুলির জন্য দিন নির্ধারণ করা হলেও ছুটি পড়ে যাওয়ায় পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। এই প্রেক্ষিতে শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আাগমী ২৪ থেকে ২৯ এপ্রিলের মধ্যে পরীক্ষাগুলি নিতে হবে। তবে দার্জিলিং, কালিম্পং-এর পার্বত্য এলাকার স্কুলগুলিতে কোনও দিন পরিবর্তন হবে না।
একই সঙ্গে পিছিয়ে দেওয়া হয়েছে, পরীক্ষায় প্রাপ্ত নম্বর জমা দেওয়ার শেষ তারিখও। কাউন্সিলের অনলাইন পোর্টালে আগামী ১৫ মে পর্যন্ত নম্বর তোলা যাবে বলে জানানো হয়েছে।
প্রসঙ্গত, ১৭ এপ্রিল, সোমবার থেকে ২২ এপ্রিল, শনিবার পর্যন্ত রাজ্যের সকল সরকারি বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে পড়ুয়াদের স্কুল-কলেজে না যাওয়ার জন্য অনুরোধও করেন মুখমন্ত্রী। সঙ্গে এও বলেন, সিলেবাসে অসুবিধা হলে অতিরিক্ত ক্লাস পরে করে নেওয়ার কথাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 5 =