কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা আলিপুর আবহাওয়া দপ্তরের

বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তরের। আগামী দু’দিনে আরও দু’ডিগ্রি বাড়বে তাপমাত্রা। রাজ্যের ১৪ জেলায় তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের সর্বোচ্চ তাপমাত্রা পরিসংখ্যানে। রাজ্যের চার জেলায় ৪১ ডিগ্রি ছুঁয়েছে পারদ। রাজ্যের ১৪ জেলাতে ৪০ ডিগ্রি বা তার উপরে তাপমাত্রা। শনিবার অক্ষরেখার টানে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করলেও সেই আর্দ্রতা ছাড়িয়ে রবিবার থেকে ফের শুষ্ক আবহাওয়া।
রবিবার বিক্ষিপ্তভাবে মেঘলা আকাশ গেলেও আগামী দিন পাঁচেক কোনও বৃষ্টি হওয়ার সম্ভাবনাই নেই বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে আসা কিছু জলীয় বাষ্প এখনও পরিমণ্ডলে আছে, তাই মাঝেমধ্যে মেঘের আড়ালে যাচ্ছে সূর্য। উল্টে দহনের পূর্বাভাসের মেয়াদ আরও বাড়িয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর। সঙ্গে আগামী ২০ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কতাও জারি রাখা হয়েছে। সঙ্গে তাপমাত্রায় খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছে তারা।
কলকাতা আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই থাকবে কলকাতার পারদ। দক্ষিণবঙ্গে সব জেলাতেই গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা কোথাও কোথাও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে গিয়েছিল। কারণ, আংশিক মেঘলা আকাশ ছিল। রবিবারও তেমনটা দেখা গিয়েছে। তবে সোমবার থেকে ফের বাড়বে তাপমাত্রা।
রবিবার কলকাতার আলিপুরে তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। সল্টলেকে এই তাপমাত্রাই পৌঁছায় ৪০ ডিগ্রি সেলসিয়াসে। ব্যারাকপুরে তাপমাত্রা আর একটু বেশি। ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। বসিরহাটে ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। দমদম ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যাব ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।
হাওড়ার উলুবেড়িয়াতে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপে সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি সেলসিয়াস বেশি। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছিল। স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এই জেলারই ডায়মন্ড হারবারে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − 3 =