পয়লা বৈশাখে কোথায় খাবেন? জেনে নিন কোথায় কী অফার চলছে

পয়লা বৈশাখ মানে ঠা ঠা রোদ যতই হোক, বাংলার নতুন বছরের প্রথম দিন। দিনের শুরুটা এদিন মন্দিরে পুজো দিয়েই করেন বহু মানুষ। বিকেলে হাল খাতা করতে যাওয়ার চল বহু পুরনো। তবে এরই মধ্যে নববর্ষের সেলিব্রেশনে ঢুকে পড়েছে নামী-দামি রেস্তোরাঁও।

আগে নববর্ষে বাড়িতেই কবজি ডুবিয়ে মাছ, মাংস, দই, মিষ্টি খাওয়া হত। কিন্তু এখন নিউক্লিয়ার পরিবারে এত পদ রান্নার লোক কই? বাড়িতে আর ঝক্কি না করে তাই গিন্নিরা বাইরে খাওয়া পছন্দ করেন।

সারা বছর যেমন তেমন, কিন্তু পয়লা বৈশাখে তো বাঙালি খাবার খেতেই হবে। তাই পাঁচ তারা থেকে তিন তারা -সহ শহরের বাঙালি রেস্তোরাঁগুলি ব্যবস্থা করেছে বাঙালি পদ দিয়ে ভূরিভোজের। বেশিরভাগ রেস্তোরাঁতেই পয়লা বৈশাখ থাকছে বিশেষ বুফে।

হলিডে ইন, সোশ্যাল কিচেন

চিনার পার্কের কাছে এই হোটেলের রেস্তোরাঁ পয়লা বৈশাখ বুফেতে গন্ধরাজ লেবুর দইয়ের ঘোল থেকে শুরু করে রকমারি মাছ, মাংস, নিরামিষ, আমিষ পদ রেখেছে বুফেতে। নানা ধরনের মিষ্টি শেষ পাতে। সব মিলিয়ে ২০-২৫ রকমের পদ।

মাথা পিছু খরচ-১২৯৯

দ্য ব্রিজ, পার্ক

পার্কস্ট্রিটের এই নামী রেস্তোরাঁতে থাকছে ভূরিভোজের ব্যবস্থা। লাউ চিংড়ি থেকে মাটন কষা, ডাক বাংলো মুরগি থেকে বেকড মিহিদানা, রসগোল্লা, মিষ্টি দই কী নেই তাতে! সঙ্গে অফুরন্ত নরম পানীয়।

বুফে-মাথা পিছু খরচ ১৭৯৯ টাকা।

দ্য স্কোয়ার, নভোটেল

সেক্টর ফাইভের বিলাসবহুল হোটেলর রেস্তোরাঁও পয়লা বৈশাখ সাজিয়ে দিচ্ছে রকমারি মেনু। তাতে থাকছে ডাবের শরবত থেকে চিংড়ি মাছের বড়া, হাঁসের ডিমের ডেভিল, কাঁকড়ার ঝাল সহ বাঙালি খাবারের নানা পদ।

বুফে খরচ মাথা পিছু ১৯১১ টাকা।

জে ডব্লু ম্যারিয়ট

কলকাতার এই পাঁচতারা হোটেলেও নববর্ষ উপলক্ষে বুফেতে থাকছে নানা স্বাদের বাঙালি খাবার। সব মিলিয়ে ৩০-এর বেশি পদ।

মাথা পিছু খরচ- ২,৯৯৯ টাকা।

এছাড়াও  দ্য সনেট হোটেলের অরা রেস্তোরাঁ, দ্য পিয়ারলেস ইন-এর ওসিয়ানিক, মনোটেল হোটেলের রদেঁভু, সহ শহরের আরও অনেক হোটেলের রেস্তোরাঁতেও মিলবে পয়লা বৈশাখের বুফে লাঞ্চ ও ডিনার। প্রত্যেক জায়গাতেই কম করে ২০ রকম আইটেম। খরচ এক এক জায়গায় একরকম। কোথাও ১২০০, কোথাও তার বেশি।

এই সমস্ত বুফেতে খেতে ‘নিয়ার বাই’, ‘ডাইন আউট’ এই সমস্ত অ্যাপ ব্যবহার করে বিভিন্ন অফার দেখে বুকিং করা যায়। চাইলে কেউ সরাসরি রেস্তোরাঁর সঙ্গে কথা বলে বুফের রেট জেনে বুকিং করতে পারেন।

এছাড়া, ওহ ক্যালকাটা, সপ্তপদী, সোনার তরী-সহ একাধিক বাঙালি রেস্তারাঁতেও থাকছে বুফে। ভজহরি মান্না, দ্য ভোজ, কস্তুরি, ভূতের রাজা দিল বর-সহ একাধিক বাঙালি রেস্তোরাঁতেও খাকছে নানা বিশেষ পদ। পয়লা বৈশাখ যদিও বেশ কিছু রেস্তোরাঁ আলাকার্টে অর্থাত্ ইচ্ছমতো আলাদা খাবার বেছে নেওয়ার সুযোগ দিচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =