দিল্লিতে যে সব সরকারি কর্মচারিরা ধরনায় বসবেন তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে পারে রাজ্য

মহার্ঘ ভাতা বা ডিএ-র দাবিতে দিল্লিতে গিয়ে যে সমস্ত রাজ্য সরকারি কর্মচারিরা ধরনায় বসতে চলেছেন তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে রাজ্য সরকার, এমনটাই সূত্রে খবর। কারণ, রাজ্য সরকার মনে করছে, সংগ্রামী যৌথ মঞ্চের রাজধানীতে গিয়ে ধরনা দেওয়ার কর্মসূচির নেপথ্যে ইন্ধন রয়েছে বিরোধী রাজনৈতিক দল বাম ও বিজেপির। এছাড়া বার বার ডিএ-র দাবিতে কখনও কর্মবিরতি, কখনও বা প্রশাসনিক ধর্মঘট, কখনও বা রাজ্যের বাইরে গিয়ে ধরনা দেওয়ার কর্মসূচির ফলে সরকারি পরিষেবা দিতে অসুবিধা হচ্ছে বলেই মনে করছে রাজ্য সরকার। তাই তাঁদের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নেওয়ার পক্ষপাতী নবান্নের একাংশ।
এদিকে সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে এও জানানো হয়েছে যে, আগামী ১০ এবং ১১ তারিখে দিল্লির যন্তরমন্তরে ধরনা দেওয়ার জন্য ইতিমধ্যেই সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে ৫০০ জন রাজ্য সরকারি কর্মচারি পা রেখেছেন দিল্লিতে। এদিকে সংগ্রামী যৌথ মঞ্চ সূত্রে খবর, রবিবার শিয়ালদা স্টেশন থেকে রাজধানী এক্সপ্রেস ধরে আরও ৩০০ জন সরকারি কর্মচারি দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। সোম এবং মঙ্গলবার দিল্লিতে এই ধরনা দেওয়ার পাশাপাশি তাঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে দেখা করবেন এবং তাঁদের কাছে স্মারকলিপি জমা দেওয়ার পরিকল্পনাও রয়েছে তাঁদের।
এরই পাশাপাশি যৌথ সংগ্রামী মঞ্চের দিল্লিগামী সদস্যদের বিরুদ্ধে যে রাজ্য সরকার কড়া পদক্ষেপ নিতে পারে, সে বিষয়ে আভাস পেয়েছেন সংগঠনের নেতৃত্বরাও, এমনটাও জানানো হয় সংগ্রামী যৌথ মঞ্চের তরফ থেকে। এই প্রসঙ্গে তাঁরা এও বলেন, ‘আমরা জেনেছি, রাজ্য সরকার প্রায় ১০০ জন সংগ্রামী মঞ্চের সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। সে ক্ষেত্রে বদলির কথা ভাবা হচ্ছে বলে আমরা জেনেছি।‘ একইসঙ্গে তাঁরা এও জানান, তাঁরা তাঁদের দাবি আদায়ের জন্য আন্দোলন করছেন। এছাড়াও আদালত তো আমাদের সঙ্গে সরকার পক্ষের আলোচনায় বসার নির্দেশ দিয়েছে। তবে এ ক্ষেত্রে সরকার পক্ষের তরফে এখনও কোনও সদুত্তর মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + seventeen =