দ্রুত চালু হতে চলেছে দক্ষিণেশ্বর থেকে রুবি মেট্রো পরিষেবা, সর্বোচ্চ ভাড়া ৪৫ টাকা জানাল মেট্রো কর্তৃপক্ষ

দ্রুত চালু হতে চলেছে দক্ষিণেশ্বর থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবা। শনিবার মেট্রো রেল ভবনে সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন সদ্য মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পদে দায়িত্ব নেওয়া পি উদয় কুমার রেড্ডি। পাশাপাশি কলকাতা মেট্রোরেল থেকে আয়ের হিসেবও এদিন দিলেন তিনি। এরই রেশ ধরে একেবারে পরিসংখ্যান তুলে ধরে জানান, সাম্প্রতিক কালে আয় অনেকটাই বেড়েছে মেট্রোর। একইসঙ্গে এও জানান, দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ হয়ে সোজা হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি মোড় পর্যন্ত মেট্রো চালু হয়ে গেলে যাত্রীসংখ্যা এবং আয় আরও বাড়বে বলে আশা করছেন তিনি। এরই পাশাপাশি এবার থেকে নতুন স্টেশনগুলির সাজসজ্জায় আরও নজর দিতে চায় কর্তৃপক্ষ, এমনটাও এদিনের সাংবাদিক বৈঠক থেকে জানান কলকাতা মেট্রোর জিএম পি উদয় কুমার রেড্ডি। একইসঙ্গে কলকাতা মেট্রোর এই শীর্ষকর্তা এও জানান, চলতি বছরের অক্টোবরের মধ্যে বেশ কিছু লাইনে মেট্রো রেল চলাচলের জন্য লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তারাতলা থেকে মাঝেরহাট, রুবি থেকে সেক্টর ফাইভ এবং নোয়াপাড়া থেকে বিমানবন্দর রুটে দ্রুত মেট্রো পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। আর শীঘ্রই চালু হবে রুবি থেকে সেক্টর ফাইভ মেট্রোও। তবে জোকা-তারাতলা রুটে যাত্রী কম থাকায় এখনই সেখানে মেট্রো পরিষেবা বাড়ানো হচ্ছে না।
একইসঙ্গে কলকাতাবাসীর জন্য আরও একটা সুখবর জানান মেট্রোর জিএম। কলকাতা মেট্রোয় আসছে আরও ১৪টি ডালিয়ান রেক। কোভিড অতিমারির আগেই এই অত্যাধুনিক রেক কলকাতা মেট্রোয় চালানোর কথা ভাবা হয়েছিল। তবে কোভিড অতিমারির কারণে তারপর সময় লেগে গিয়েছে তুলনায় অনেকটাই। চিন থেকে আমদানি করা এই রেক কলকাতা মেট্রোর যাত্রী স্বাচ্ছন্দ্য অনেকটাই বাড়াতে পারবে বলে মনে করছেন তিনি। সঙ্গে এও জানান, ২০১৯ সালের মার্চ মাসে এই ধরনের রেক প্রথম আসে শহরে। দফায় দফায় ট্রায়াল রান চলে ডালিয়ান রেকের। সেই ট্রায়ালের রিপোর্ট জমা করেন নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা। যাত্রীসুরক্ষার সবকটি বিষয়কে খতিয়ে দেখে ৪ বছর পর যাত্রী পরিষেবার জন্য সবুজ সংকেত দেওয়া হয় এই চিনা রেককে।
এদিনের সাংবাদিক বৈঠক থেকে দক্ষিণেশ্বর আর দমদম থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত ভাড়ার তালিকাও ঘোষণা করা হয়। দক্ষিণেশ্বর-দমদম থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি পর্যন্ত ভাড়া ধার্য করা হয়েছে ৪৫ টাকা। যা সর্বোচ্চ। এদিকে চাঁদনি বা এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, কালীঘাট থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি পর্যন্ত ভাড়া ধার্য করা হয়েছে ৪০ টাকা। মহানায়ক উত্তম কুমার অর্থাৎ টালিগঞ্জ থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি পর্যন্ত ভাড়া ধার্য করা হয়েছে ৩৫ টাকা। আর কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় বা রুবি পর্যন্ত ভাড়া ধার্য করা হয়েছে ২০ টাকা। পাশাপাশি এও জানানো হয়, দক্ষিণেশ্বর বা দমদম থেকে রুবি যাওয়ার পথে কবি সুভাষ বা নিউ গড়িয়াই হবে সংযোগকারী স্টেশন। একইসঙ্গে এও জানানো হয়, কবি সুভাষ থেকে রুবি রুটে সর্বোচ্চ ভাড়া আপাতত ২০ টাকা। বিভিন্ন স্টেশনের দূরত্বের ক্ষেত্রে বিভিন্ন ধাপের ভাড়া রাখা হয়েছে। কবি সুভাষ মানে নিউ গড়িয়া থেকে বাঘাযতীন অর্থাৎ সত্যজিৎ রায় অবধি ভাড়া ৫ টাকা।কবি সুভাষ থেকে কবি সুকান্ত, অর্থাৎ কালিকাপুর অবধি ভাড়া ১০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 14 =