ভূমিকম্পে পাকিস্তানে মৃত অন্তত ১১, আহত শতাধিক

মঙ্গলবার রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে দিল্লি এনসিআর-সহ উত্তর ভারতের একাংশ। একাধিকবার কম্পন অনুভূত হয় দিল্লি, জম্মু-কাশ্মীর-সহ উত্তর ভারতের একাধিক রাজ্যেও। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানে ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১১ জন। আহত শতাধিক।মঙ্গলবার রাত ১০টা বেজে ১৭ মিনিট নাগাদ আফগানিস্তানে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬.৬।

এই কম্পনের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ পর্বত এলাকা হলেও ভয়ংকর ক্ষতিগ্রস্ত হয়েছে পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া এলাকা। ওই প্রদেশে কমপক্ষে ১১ জন প্রাণ হারিয়েছেন। ক্রমাগত বেড়ে চলেছে আহতের সংখ্যা। অনেককেই ভর্তি করা হয়েছে হাসপাতালে। বিধ্বস্ত পাকিস্তানের ওয়াট ভ্যালি অঞ্চলও। ইতিমধ্যেই সেখানে এমার্জেন্সি এলার্ট জারি করা হয়েছে।

মঙ্গলবার রাতে কম্পনের জেরে আতঙ্কিক হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন রাজধানী দিল্লির বাসিন্দারা। উদ্বেগ প্রকাশ করে টুইট করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কম্পনের উৎসস্থল দেড়শো কিলোমিটারের চেয়েও গভীর হওয়ার কারণেই এত বিস্তীর্ণ এলাকাজুড়ে এর প্রভাব পড়েছে। তবে ভারতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই।

এক ভূমিকম্প বিশারদের মতে, ভূপৃষ্ঠ থেকে ১৫০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল হওয়ায় দিল্লি-সহ উত্তর-পশ্চিম ভারতের একাধিক এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়েছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে, রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭.৭। অন্যদিকে, ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর, রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৬.৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 2 =