মমতার মন্তব্যে আদালত অবমাননা! কোর্টই স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করুক, হলফনামা আইনজীবী বিকাশের

কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ ওঠার পর বুধবার হলফনামা দাখিল করার অনুমতি দেওয়া দিয়েছিল কলকাতা হাই কোর্ট।বৃহস্পতিবার আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য হলফনামা জমা দিলেন বটে। কিন্তু তাতে বলা হল, আদালত স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করুক। এদিন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ বিকাশের উদ্দেশে প্রশ্ন করে, আপনি কেন মামলা দায়ের করছেন না?

নিয়োগ দুর্নীতি নিয়ে সরগরম বঙ্গ রাজনীতি। হাই কোর্টের নির্দেশে অন্যায়ভাবে নিয়োগ প্রমাণ হওয়ায়, একাধিক মামলায় অসংখ্য চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। আলিপুর আদালতের বার কাউন্সিলের অনুষ্ঠানে যোগ দিয়ে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেছিলেন, ‘যাঁরা অন্যায় করেছে তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিন, কিন্তু চাকরি আইন আনুযায়ী ফিরিয়ে দিন। তাঁদের আবার সুযোগ দিন, আবার পরীক্ষা দেওয়ার অনুমতি দিন।’ বলেছিলেন, কথায় কথায় চাকরি খাবেন না।

মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে আদালতের অবমাননা হয়েছে এমনই অভিযোগ তুলে  তা নিয়ে মামলা দাখিল করতে গিয়ে প্রশ্নের মুখে পড়তে হল আইনজীবী তথা সিপিএমের রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্যকে ।

বুধবার তিনি কোর্টের কাছে আবেদন জানিয়েছিলেন, আদালত স্বতঃপ্রণোদিত হয়ে অবমাননার মামলা করুক মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। কিন্তু আদালত বিকাশকে পরামর্শ দেয়, চাইলে তিনি হলফনামা জমা দিতে পারেন। তারপর আদালত ঠিক করবে, মামলা গ্রহণ করা হবে কি না। বৃহস্পতিবার বিকাশবাবু হলফনামা দেখে, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ প্রশ্ন করে, আপনি কেন মামলা দায়ের করছেন না?

জবাবে বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান, তাঁর হলফনামায় একাধিক মামলার কথা উল্লেখ করা রয়েছে। যাতে স্পষ্ট মুখ্যমন্ত্রী আদালত অবমাননা করেছেন। তাঁর বক্তব্য, কারচুপি করে যাদের নিয়োগ হয়েছিল, তাদের চাকরি যাচ্ছে আদালতের নির্দেশে। সেখানে মুখ্যমন্ত্রীর বক্তব্য, আদালত অবমাননা ও বিচার ব্যবস্থার ওপর চাপ তৈরির কৌশল।
এখনও মামলা গ্রহণের বিষয়ে চূড়ান্ত মত জানায়নি হাইকোর্ট।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =