সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখা মাত্র ৯৯ টাকায় কিনল এইচএসবিসি ব্যাংক

জলের দরে বিক্রি হয়ে গেল আমেরিকার সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেনের শাখা। ভারতীয় মুদ্রায় মাত্র ৯৯ টাকায় মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটি কিনে নিল এইচএসবিসি ব্যাংক (HSBC)। সোমবার ব্রিটেন সরকার ও এইচএসবিসি ব্যাংকের তরফে এখবর নিশ্চিত করা হয়েছে। ব্যাংক অফ ইংল্যান্ড ও ট্রেজরির সঙ্গে আলোচনার পরই সমস্ত নিয়ম মেনে সিলিকন ভ্যালি ব্যাংকের ব্রিটেন শাখার মালিকানা পেল এই ব্যাংক। গ্রাহকদের গচ্ছিত অর্থও এই ব্যাংকে আগের মতোই সুরক্ষিত বলেও নিশ্চিত করা হয়েছে।

রবিবারই মার্কিন সরকার আমানতকারীদের অর্থ রক্ষা করার আশ্বাস দিয়েছে। এর কয়েক ঘণ্টা পরই ব্রিটিশ সরকারের মধ্যস্থতায় এইচএসবিসি ব্যাংক এই অধিগ্রহণের কথা ঘোষণা করল। এমনকি, যে ব্যক্তিদের বীমা করা নেই তাদেরও অর্থ রক্ষার বার্তা দিয়েছে মার্কিন সরকার। তারা আসলে এসভিবির মার্কিন শাখা অধিগ্রহণের জন্য সম্ভাব্য দরদাতাদের খোঁজ করছে।

উল্লেখ্য, ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকে কার্যত মান্যতা দিয়ে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়। এই ব্যাংকটি দেউলিয়া হওয়ার পর আবার রবিবার বন্ধ হয়েছে আমেরিকার আরও এক জনপ্রিয় ব্যাংক সিগনেচার ব্যাংক। সিলিকনের মতোই এই ব্যাংকটিরও গচ্ছিত অর্থ এবং যাবতীয় নথিপত্র অধিগ্রহণ করেছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − 3 =