মেয়েদের সমানাধিকার পেতে আরও ৩০০ বছর!

মেয়েদের সমানাধিকার পাইয়ে দিতে আরও অন্তত ৩০০ বছর সময় লাগবে। আক্ষেপ রাষ্ট্রসংঘের মহাসচিবের। বিশ্বের বহু দেশে সমানাধিকার তো দূরের কথা, ন্যূনতম মানবাধিকারও পাচ্ছেন না মহিলারা। আরও এক নারী দিবসে (International Women’s Day) এসে যা নিয়ে উদ্বেগপ্রকাশ করলেন খোদ রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলছেন, আমাদের সমাজে লিঙ্গসাম্য এখনও দুর্লভ।

মূলত, একিবংশ শতকে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘও (United Nations) মেনে নিচ্ছে নারী স্বাধীনতার নিরিখে ক্রমশ পিছিয়ে পড়ছে আমাদের সমাজ। আর এটা শুধু একটা বা দুটো দেশের সমস্যা নয়। লিঙ্গসাম্যের ব্যাপারে কমবেশি সব দেশই এখনও কাঙ্ক্ষিত লক্ষ্যের থেকে অনেকটাই পিছিয়ে।

গুতেরেসের (António Guterres) আক্ষেপ, দশকের পর দশক পরিশ্রম করে নারীদের উন্নয়ন এবং সমাজব্যবস্থায় প্রতিষ্ঠিত করার লক্ষ্যে যে পথ আমরা পেরিয়েছি, চোখের সামনে সেই সবটা নষ্ট হয়ে যাচ্ছে। তিনি বলছেন, ‘আজকের দিনে নারী দিবসের গুরুত্ব অনেক বেশি। আজকের দিনে যখন মহিলাদের অধিকার ধ্বংস করা হচ্ছে, নারী স্বাধীনতা যখন হুমকির মুখে, বিশ্বের বিভিন্ন প্রান্তে মেয়েদের অধিকার লঙ্ঘিত হচ্ছে, দশকের পর দশক ধরে করা পরিশ্রম জলে যাচ্ছে, তখন নারীদের নিয়ে কথা বলার প্রয়োজনীয়তা আরও বেশি।’নারী স্বাধীনতা প্রসঙ্গে আফগানিস্তানে তালিবানের অত্যাচারের উদাহরণ তুলেছেন অ্যান্তোনিও গুতেরেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =