টাওয়ার বসানোর নামে ৩১ লক্ষ টাকার প্রতারণা, ধৃত দুই পান্ডা

বাঁকুড়া: টাওয়ার বসানোর নাম করে দফায় দফায় এক ব্যবসায়ীর কাছ থেকে ৩১ লক্ষেরও বেশি টাকা প্রতারণার ঘটনার তদন্তে পুলিশের হাতে ধরা পড়ল প্রতারক চক্রের দুই মূল পান্ডা। শুক্রবার রাতে বেলঘরিয়া ও নিমতা এলাকায় হানা দিয়ে বাঁকুড়া সাইবার থানার পুলিশ দীপ্তাঞ্জন বল ও তন্ময় সাহা নামের দুই পান্ডাকে গ্রেপ্তার করেছে। ধৃত দু’জনকে শনিবার বাঁকুড়া জেলা আদালতে পেশ করা হয়।
বাঁকুড়া সাইবার থানা সূত্রে জানা গিয়েছে, গত বছর ১৫ নভেম্বর বাঁকুড়ার ইন্দাস এলাকার ব্যবসায়ী গৌরমোহন সিংহ সাইবার থানায় হাজির হয়ে প্রতারণার লিখিত অভিযোগ দায়ের করেন। এরপর সাইবার থানার পুলিশ ঘটনার তদন্তে নামে। তদন্তে নেমে সাইবার থানার পুলিশ জানতে পারে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মোবাইল পরিষেবা প্রদানকারী একটি সংস্থার টাওয়ার বসানোর নামে ফোন আসে, গৌরমোহন সিংহের কাছে। টাওয়ার বসালে ওই ব্যবসায়ীকে প্রতিমাসে মোটা অঙ্কের ভাড়া দেওয়ার টোপ দেওয়া হয়। ব্যবসায়ী আগ্রহ প্রকাশ করলে দফায় দফায় অনলাইনে তাঁর কাছ থেকে মোট ৩১ লক্ষ ৩৬ হাজার ৮৬ টাকা নেয় ওই প্রতারক চক্র।
২০২২ সালের নভেম্বর মাসে ব্যবসায়ী গৌরমোহন সিংহ বুঝতে পারেন তিনি প্রতারনার শিকার হয়েছেন। এরপরই তিনি বাঁকুড়ার সাইবার থানার দ্বারস্থ হন। ঘটনার তদন্তে নেমে সাইবার থানার পুলিশ আর্থিক লেনদেনের সূত্র ধরে ও বিশেষ প্রযুক্তি কাজে লাগিয়ে উত্তর চব্বিশ পরগনা জেলার একটি কল সেন্টারকে চিহ্নিত করে। সেই কল সেন্টার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে শুক্রবার রাতে বাঁকুড়া সাইবার থানার পুলিশ বেলঘরিয়া ও নিমতা এলাকায় হানা দিয়ে দীপ্তাঞ্জন বল ও তন্ময় সাহা নামের প্রতারক চক্রের দুই পান্ডাকে গ্রেপ্তার করে। তাদের কাছ থেকে চারটি স্মার্ট ফোন ও একটি বেসরকারি ব্যাংকের চেকবুক উদ্ধার করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + nine =