কলকাতা হাই কোর্টেও রক্ষা কবচ মিলল না অনুব্রতর

কলকাতা হাই কোর্টে জোর ধাক্কা অনুব্রত মণ্ডলের। অনুব্রত মণ্ডলকে কোনও আইনি রক্ষাকবচ দিল না কলকাতা হাই কোর্ট। শুধু তাই নয়, শনিবার অনুব্রতর দিল্লি যাত্রা আটকাতে কোনও নির্দেশ দিল না কলকাতা হাইকোর্ট। কারণ, কলকাতা হাই কোর্টে এদিন খারিজ হয়ে যায় অনুব্রত মণ্ডলের আবেদন। ফলে এখন আর দিল্লি যাত্রায় আর বাধা রইল না।  এবার আপাতত গরু পাচার মামলায় ধৃত অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের। শুধু যে জামিনের আবেদন খারিজ হয়েছে তাই নয়, এর পাশাপাশি দিল্লিতে এবং কলকাতায় একই আবেদন কেন এবং  এই তথ্য গোপনই বা কেন তা নিয়ে এদিন প্রশ্নও ওঠে আদলতে। আর এই তথ্য গোপনের জন্য এক লাখ টাকা জরিমানাও করা হয়। দু’টি আদালতে একই ধরনের আবেদন করার জন্য এই জরিমানার নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি এদিন আদালতের তরফ থেকে এও জানানো হয়, কলকাতায় কেন্দ্রীয়,  সরকারের অধীনে থাকা হাসপাতালের চিকিৎসকরা অনুব্রত মণ্ডলের স্বাস্থ্য পরীক্ষা করে ফিট সার্টিফিকেট দিলে তবেই ইডির গোয়েন্দারা তাঁকে নিয়ে দিল্লি যেতে পারবেন বলেও জানায় কলকাতা হাই কোর্ট।

এদিকে শারীরিক অবস্থার কথা মাথায় রেখে অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যেতে হলে, ইডি আধিকারিকরা তাঁকে বিমানে করে নিয়ে যাবেন এমনটাও এদিন জানানো হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফ থেকে। প্রসঙ্গত, অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে যাওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে আইনি জটিলতার কারণে তা সম্ভব হয়ে উঠছিল না। দিল্লি যাত্রা ঠেকাতে মরিয়া চেষ্টা চালাচ্ছিলেন অনুব্রতর আইনজীবীরাও। এমনকী অনুব্রত মণ্ডলের শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করে আসানসোল আদালতের নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন কেষ্টর আইনজীবীরা।

উল্লেখ্য, শুক্রবার আসানসোল আদালতে অনুব্রত মণ্ডলকে যখন ভার্চুয়ালি পেশ করা হয় অনুব্রতকে সেখানে নিজের শারীরিক অসুস্থতার কথা জানান অনুব্রত। জানিয়েছিলেন, ফিসচুলার সমস্যার কথা। প্রসঙ্গত, এদিন হাইকোর্টে অনুব্রতর আইনজীবীর তরফে দাবি করা হয়, দিল্লিতে মামলা শেষ না হওয়া পর্যন্ত তাঁকে গ্রেপ্তার করা হবে না বলে ইডি একাধিকবার প্রতিশ্রুতিও দেন। এরপরও  কেন গ্রেপ্তার করা হল এবং কেন দিল্লি নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন অনুব্রতর আইনজীবী। আর এই প্রশ্ন করতেই বিচারপতি ভর্ৎসনার সুরে জানান, আদালতে করা ইডি-র মৌখিক প্রতিশ্রুতি কেন রেকর্ড করানো হয়নি, তা নিয়ে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × three =