হোলির দিন মহামিছিলের ডাক বঞ্চিত চাকরিপ্রার্থীদের

হোলির দিন অর্থাৎ ৮ মার্চ এবার শহরে মহা মিছিলেন ডাক দিলেন নিয়োগ দুর্নীতিতে বঞ্চিত চাকরিপ্রার্থীরা।আগামী ৮ মার্চ শিয়ালদা থেকে গান্ধি মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করবেন আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা। কলকাতায় এই মিছিল করার জন্য আন্দোলনকারীদের অনুমতিও দেওযা হয়েছে কলকাতা হাই কোর্টের তরফ থেকে। স্টাইলিশ হেয়ার ড্রায়ার ব্রাশ দিয়ে চুলে আনুন পরিবর্তন এবার আরও সহজে

এদিকে সূত্রে খবর, শুক্রবার কলকাতা হাইকোর্টে বিচারপতি রাজাশেখর মান্থা চাকরিপ্রার্থীদের এই মিছিল করার অনুমতি দেন। যদিও এই হোলির দিন শহরের বুকে এই মিছিলের আয়োজন নিয়ে বিশেষ কিছু শর্ত আরোপ করা হয়েছে।বিচারপতির নির্দেশ ওই দিন দুপুর ১টা থেকে ৩টের মধ্যে এই মিছিল করতে পারেন আন্দোলনকারীরা। তবে হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন রাখা গেলেও মিছিলে কোনওরকম সাউন্ড বক্স ব্যবহার করা যাবে না। ৩০০ থেকে ৪০০-র বেশি মানুষ মিছিলে অংশ নিতে পারবেন না।

এদিকে, নিয়োগ দুর্নীতি মামলায় সংগ্রহ করা তথ্যপ্রমাণ সিবিআই  হেপাজতেই বিকৃত হয়ে যাচ্ছে কি না, তা নিয়ে আলিপুর আদালতের বিচারকের সংশয়। তাঁর প্রশ্নের মুখে পড়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। জবাব দিতে গিয়ে কার্যত হিমশিম খেয়ে যান সিবিআই-এর আইনজীবী। এদিকে, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় ফের সিবিআই-ইিড এই দুই কেন্দ্রীয় তদন্তাকরী সংস্থার যৌথ তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। এই প্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এও জানান, ২০১৪ সালের টেট পরীক্ষার ভিত্তিতে ২০২০ সালের নিয়োগপ্রক্রিয়া নিয়ে তদন্ত করবে এই দুই কেন্দ্রীয় সংস্থা। কী ভাবে পর্ষদের একাধিক গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব এস বসু রায় অ্যান্ড কোম্পানিকে দেওয়া হল? তা খতিয়ে দেখবে সিবিআই-ইডি। এর জন্য নতুন করে এফআইআর দায়ের করে তদন্ত করতে হবে বলেও জানিয়েছে হাই কোর্ট। ২০১৪ সালের টেট-এর উত্তরপত্র মূল্যায়ন করার বরাত পায় এই কোম্পানি। এই কোম্পানিকে ‘কনফিডেনশিয়াল সেকশন’ বলে অভিহিত করেছে কমিশন।

উল্লেখ্য, এর আগেও নিয়োগ দুর্নীতি নিয়ে একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত  নেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এবার এই যৌথ তদন্তের নির্দেশ কি টেট দুর্নীতি মামলার মোড় ঘুরিয়ে দিতে চলেছে বলেই মনে করছে এক বিরাট অংশ। এরপর লাগাতার আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা যে অনশন বা  ধরনা চালাচ্ছেন তাতেও সরকারের উপর চাপ সৃষ্টি করছে বলেও মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে আগামী ৮ মার্চের এই মিছিল গুরুত্বপূর্ণ হতে বলেই ধারনা রাজনীতিবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × one =