রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যা হলফনামার আকারে জানতে চাইল হাই কোর্ট

রাজ্যে পরিযায়ী শ্রমিকের সংখ্যাটা ঠিক কত তা এবার হলফনামা আকারে সরকারের কাছে জানতে চাইল কলকাতা হাই কোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে রাজ্যকে এই হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

ঘটনার সূত্রপাত, বিশ্বজিৎ মুখোপাধ্যায় নামের এক মামলাকারীর দায়ের করা জনস্বার্থ মামলার ভিত্তিতেই। ওই মামলাকারীর দাবি, রাজ্যের পরিযায়ী শ্রমিকের সংখ্যাটা ঠিক কত, তাঁর নির্দিষ্ট কোনও সংখ্যাই রাজ্য সরকারের কাছে নেই। সেই ২০১১ সালে তিনি পরিযায়ী শ্রমিকের সংখ্যা জানতে চেয়েছিলেন। কিন্তু রাজ্য সরকার জানাতে পারেনি। তারপর গত ১২ বছরেও তাঁকে পরিযায়ী শ্রমিকের সংখ্যাটা জানানো হয়নি। পাশাপাশি মামলাকারী বিশ্বজিৎ মুখোপাধ্যায়ের এও দাবি করেন, কোভিডের সময় যখন বিভিন্ন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরছিলেন তখনও রাজ্য সরকার তাঁদের সম্পর্কে উপযুক্ত নথি দিতে পারেনি। ২০২২ সালে একটি RTI করে তিনি জানতে পারেন, রাজ্যের কাছে পরিযায়ী শ্রমিকের নির্দিষ্ট সংখ্যাই নেই। শুধু তাই নয়, মামলাকারী এও দাবি করেন, পেটের টানে রাজ্য ছেড়ে ভিনরাজ্যে কাজে গিয়েছেন বহু মানুষই।

মঙ্গলবার এই জনস্বার্থ মামলার শুনানি ছিল হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। শুনানি চলাকালীন বিচারপতি বলেছেন, রাজ্যের কত পরিযায়ী শ্রমিক রয়েছেন, তা চার সপ্তাহের মধ্যে তা হলফনামা দিয়ে জানাতে হবে রাজ্যকে। আদৌ রাজ্যের কাছে এই পরিযায়ী শ্রমিকদের তথ্য আছে কিনা, সেটাও জানতে চাইল আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − seven =