শুরু হতে চলেছে কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর দশম শ্রেণির পরীক্ষা

শুরু হতে চলেছে কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর দশম শ্রেণির  পরীক্ষা। সোমবার ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু ইন্ডিয়ান সার্টিফিকেট অফ সেকেন্ডারি এডুকেশন এক্সামিনেশন। যা শেষ হবে আগামী ২৯ মার্চ। পরীক্ষা সূচি অনুসারে, প্রথম দিনের আইসিএসই-তে ইংরেজির পেপার ওয়ান-এর পরীক্ষা হবে।আর বায়োলজি-সায়েন্স পেপার থ্রি দিয়েই শেষ হবে এই আইসিএসই পরীক্ষা। নির্ধারিত সময়সূচি অনুসারে, প্রতিটি পরীক্ষা দুই ঘন্টা ধরে চলবে।অন্যদিকে, কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর দ্বাদশ শ্রেণির পরীক্ষাও বর্তমানে চলছে। যা শুরু হয়েছে গত ১৩ ফেব্রুয়ারি। এই পরীক্ষা শেষ হবে ৩১ মার্চ। শেষ দিনে রয়েছে পরিবেশ বিজ্ঞানের পরীক্ষা।

এদিকে পরীক্ষার্থীদের জন্যই কাউন্সিলের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকা জারি কারণ, পরীক্ষার্থীরা যাতে কোনও রকম সমস্যায় না পড়েন। সেখানে বলা হয়েছে তাদের কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর নির্দেশিকা মেনে চলা জরুরি।

নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৫ মিনিট পূর্বে পরীক্ষায় বসতে হবে। যে সব প্রার্থী দেরিতে আসবেন তাদের পরীক্ষকের কাছে তার কারণ জানাতে হবে। আর তা সন্তোষজনক হওয়া জরুরি। ব্যতিক্রমী পরিস্থিতি বাদে, যারা এক ঘন্টার বেশি দেরিতে পৌঁছাবেন তারা পরীক্ষা দেওয়ার অনুমতি পাবেন না। একইসঙ্গে এও জানানো হয়েছে, পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্র থেকে বেরোতে পারবেন না। নির্দেশিকায় এও বলা হয়েছে, যদি যে পরীক্ষা দিতে এসেছেন সেটি বাদে অন্য কোনও পরীক্ষার পেপার পরীক্ষার্থীদের হাতে আসে কিংবা যদি প্রশ্নে ম্যাপ কিংবা অন্য যে কোনও স্টেশনারি জিনিস দেওয়ার কথা বলা থাকে তাহলে পরীক্ষককে বিষয়টি জানাতে হবে।এছড়াও ওই নির্দেশিকায় এও জানানো হয়েছে, পরীক্ষার্থীদের অবশ্যই প্রাইমারি উত্তরপত্রের উপরের শিটে নিজেদের স্বাক্ষর করতে হবে।এছাডা়ও বারবার বলা হয়েছে, ছাত্রছাত্রীদের পেপারের উপরে দেওয়া যে কোনও সাধারণ নির্দেশ ভালো করে পড়েনেওয়ার জন্যও। পরীক্ষার্থীদের বলা হয়েছে প্রতিটি পরীক্ষার দিনই শুধুমাত্র নীল অথবা কালো রঙের কলম ব্যবহার করতে পারবেন তাঁরা।  উত্তরপত্রের প্রতিটি পৃষ্ঠার উভয় দিকেই ছাত্রছাত্রীদের লিখতে হবে। সেক্ষেত্রে অ্যানসার বুকলেটের ডান দিক ও বাঁ দিকে একটি মার্জিন ছাড়তে হবে। পরীক্ষার্থীদের প্রতিটি উত্তর শুরুর বাঁ হাতের মার্জিনে প্রশ্নের নম্বর পরিষ্কারভাবে লিখতে হবে। পরীক্ষার প্রশ্নপত্রে নম্বর দেওয়ার ক্ষেত্রেও একই নিয়ম মানতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − five =