কালিকট-দাম্মাম এয়ার ইন্ডিয়ার বিমানের জরুরি অবতরণ তিরুবন্তপুরমে

আতঙ্ক ছড়াল কালিকট থেকে দাম্মামগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমানে। কারণ, শুক্রবার এটি ওড়ার কিছুক্ষণের মধ্যে বিমানটির হাইড্রোলিক ত্রুটি ধরা পড়ে। এরপরেই জরুরি অবতরণের জন্য তিরুবনন্তপুরম বিমাবন্দরে জরুরি অবস্থা ঘোষণা করতে হয় বিমানবন্দর কর্তৃপক্ষকে।তবে  বিমানটি অবতরণ করে নিরাপদেই  বলে তিরুবন্তপুরম বিমানবন্দর সূত্রে খবর।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, শুক্রবার সকালে এয়ার ইন্ডিয়ার কালিকট-দাম্মামগামী বিমানটি কালিকট বিমানবন্দর থেকে থেকে রওনা দেয়। তবে বিমানটি ওড়ার র সময় রানওয়েতে আঘাত করে। সূত্রে এও জানা যাচ্ছে, বিমানটিতে প্রায় ১৮২ জন যাত্রী ছিলেন। এরপরেই তৈরি হয় আতঙ্ক। দ্রুত বিমানটিকে তিরুবনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরনের সিদ্ধান্ত নেয় বিমানবন্দর কর্তৃপক্ষ। আর নিরাপদ অবতরণের সুবিধার্থে আরব সাগরে জ্বালানি ডাম্প করার পরে এয়ার ইন্ডিয়ার বিমানটি বেলা সোয়া বারোটা নাগাদ তিরুবনন্তপুরম বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে। সম্ভাব্য দুর্ঘটনার আতঙ্কে সেই সময় বিমানবন্দরের জরুরি অবস্থা জারি করাও হয় বলে বিমাবন্দর সূত্রে জানা গেছে। একইসঙ্গে তিরুবন্তপুরম বিমানবন্দর সূত্রে এও খবর, প্রাথমিক ভাবে অনুমান করা হ্চছে হাইড্রোলিক ত্রুটির জন্যই ওড়ার সময় রানওয়েতে ধাক্কা লাগে বিমানটির।

প্রসঙ্গত, চলতি বছরের ১৫ জানয়ারি নেপালের ইয়েতি এয়ারলাইন্সের একটি বিমান পোখরা বিমানবন্দরে অবতরণের আগেই দুর্ঘটনার কবলে পড়ে। সেতি নদীর খাদে ভেঙে পড়ে বিমানটি। দুর্ঘটনায় ৫ জন ভারতীয় সহ মোট ৭১ জন যাত্রীর মৃত্যু হয়।

বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করে নেপাল সরকার। গত ১৭ ফেব্রুয়ারি তদন্তের একটি প্রাথমিক রিপোর্ট প্রকাশ্যে আসে। খারাপ আবহাওয়া নয়, পাইলটের দোষেই দুর্ঘটনা বলে রিপোর্টে উল্লেখ করা হয়। অবতরণের সময় ভুল লিভার ব্যবহার করা হয়েছিল বলে জানা গেছে ওই রিপোর্টে। আর এই দুর্ঘটনার রেশ কাটতে না কাটতে ফের বড় ধরনের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল কালিকট-দাম্মামগামী এয়ার ইন্ডিয়ার বিমানটি। এদিকে ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া  হয়েছে তিরুবনন্তপুরম আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষের তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − two =