ট্রাই-এর নতুন মাসুল নীতি, বন্ধ জনপ্রিয় কেবল চ্যানেল

কলকাতা: শনিবার থেকেই অনেক কেবল থেকে চলে গিয়েছে প্রিয় সব পে চ্যানেল। সিরিয়াল থেকে খেলা, দাঁড়ি পড়েছে সমস্ত বিনোদনমূক চ্যানেল দেখায়।
টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)-এর নতুন মাসুল নীতি কার্যকর হওয়ার পর দাম বাড়িয়ে এমএসও-দের সঙ্গে নতুন করে চুক্তি করতে চায় চ্যানেলগুলির মালিকপক্ষ। তাঁদের ঠিক করে দেওয়া দামেই এমএসও এবং কেবল আপরেটারদের চ্যানেল চালাতে বলা হয়েছে। কিন্তু সেই দাবি একতরফা ভাবে মেনে না নেওয়ায় কলকাতার সঙ্গে সারা দেশেই কেবল টিভির জনপ্রিয় চ্যানেলগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।
সূত্রের খবর, মূলত বন্ধ করা হয়েছে সোনি, স্টার জলসা, জি-এর চ্যানেলগুলি। চ্যানেলগুলির মালিক সংস্থা এক ধাক্কায় ৩০-৩৩ শতাংশ মাসুল বৃদ্ধি করেছে বলেই অভিযোগ কেবল অপরেটারদের। তাঁরদাবি, ‘এক তরফা ভাবে ট্রাই ও ব্রডকাস্টারদের নীতি মেনে নিলে টিভি দেখার খরচ এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে।’
দিল্লি, আমদাবাদ, তেলঙ্গানা-সহ কলকাতাতেও কেবল অপারেটাররা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। সোমবার আদালতে সেই সংক্রান্ত শুনানিও রয়েছে। কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন আইডিয়াল কেবল অপারেটার্স অ্যাসোসিয়েশনের ৭ জন সদস্য। তাঁদের বক্তব্য, এই বর্ধিত মূল্য কোনও ভাবেই মেনে নেওয়া সম্ভব নয়।
এই ঘটনায় অপরেটাররা সমস্যার সম্মুখীন। কারণ, দর্শকদের সঙ্গে সরাসরি মুখোমুখি হতে হয় তাঁদের। কোনও আগাম খবর ছাড়া এ ভাবে চ্যানেলগুলি বন্ধ করে দেওয়ায় গ্রাহকদের ক্ষোভের মুখে পড়ছেন তাঁরাই। কিন্তু এমন পরিস্থিতিতেও ট্রাই ও চ্যানেল সংস্থাগুলির একতরফা দাবি মানতে নারাজ তাঁরা। সূত্রের খবর, দু’পক্ষের অনড় অবস্থানের ফলে পরিস্থিতি কঠিনতর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − six =