আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি

আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত কন্যা— নিম্রতা নিকি হ্যালি। মঙ্গলবারই তাঁর ‘একদা বস’ ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে ২০২৪ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করলেন নিকি হ্যালি। নিঃসন্দেহে প্রেসিডেন্ট নির্বাচনে বড় চমক হতে চলেছেন তিনি।

পঞ্জাবি বাবা-মায়ের সন্তান নিম্রতা এক সময়ে রাষ্ট্রসংঘে আমেরিকার রাষ্ট্রদূত ছিলেন। আবার আমেরিকার দক্ষিণ ক্যারোলিনার গভর্নরও ছিলেন নিকি। রাজনীতিক হিসাবে পরিচিতি রয়েছে তাঁর। সেই নিকিই ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের অন্যতম মুখ হতে চলেছেন।

৫১ বছরের নিকি (Nikki Haley) দক্ষিণ ক্যারোলিনার গভর্নরের দায়িত্ব সামলেছেন দু’বার। ছিলেন রাষ্ট্রসংঘের প্রাক্তন মার্কিন অ্যাম্বাসাডরও। এবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নামার কথা জানিয়ে তাঁর ঘোষণা, ‘আমি নিকি হ্যালি। এবং আমি প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নামছি। এটা নতুন প্রজন্মের নেতৃত্বের সময়। আর্থিক দায়িত্ব থেকে সীমান্তের নিরাপত্তা এবং দেশকে আরও মজবুত করা, আমাদের গর্ব ও উপলক্ষকে নতুন করে আবিষ্কার করার এটাই সময়।’ নিজেকে এক ভারতীয় অভিবাসীর গর্বিত কন্যা বলে এদিন দাবি করেন নিক। সেই সঙ্গে আমেরিকার ইতিহাসকে নতুন করে লেখার এটাই সময় বলেও মন্তব্য করেন তিনি। একটি ভিডিও বার্তায় এই ঘোষণা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + seven =