বুধবার পর্যন্ত শীতের আমজে, বৃহস্পতিবার থেকে বাড়বে তাপমাত্রা

রাজ্য জুড়ে বুধবার পর্যন্ত থাকবে শীতের আমেজ, এমনটাই জানাচ্ছে আলিপুর আবাহাওয়া দপ্তর। আর শীতের এই হাল্কা আমজে মিলবে সকাল ও সন্ধ্যায় কলকাতা ও সংলগ্ন এলাকায়। জেলায় জেলায় শীতের আমেজ সেই তুলনায় একটু বেশিই থাকবে। তবে বৃহস্পতিবার থেকে বাড়বে তাপমাত্রা। অর্থাৎ উষ্ণতার দিন শুরু। এদিকে উত্তরবঙ্গে কুয়াশার প্রভাব থাকবে আরও দুদিন। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতে হালকা মাঝারি কুয়াশার সম্ভাবনার কথাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। বিক্ষিপ্তভাবে ঘন কুয়াশা হতে পারে জেলার কিছু অংশে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহারে কুয়াশার সম্ভাবনা বেশি।

এদিকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বা কুয়াশার কোনও সম্ভাবনা নেই। বরং মেঘমুক্ত পরিষ্কার আকাশই দেখা যাবে। বৃহস্পতিবার থেকে দিন ও রাতের তাপমাত্রা দুটোই ক্রমশ বাড়বে। পরবর্তী তিন চার দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা।

মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করছে ২২ থেকে ৮২ শতাংশের মধ্যে।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলাবর থেকে নতুন করে উত্তর-পশ্চিম ভারতে ঝঞ্ঝা প্রবেশ করেছে উত্তর -পশ্চিম ভারতে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকবে বৃহস্পতিবার পর্যন্ত।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতে। বৃষ্টি ও হালকা তুষারপাত হবে কাশ্মীর, গিলগিট, বালিস্থান, লাদাখ, ও মুজাফফরাবাদ এলাকায়। হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা বৃহস্পতিবার এর মধ্যে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশে। আগামী ২৪ ঘন্টায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার গতিবেগে হাওয়া বইবে উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকায়।

শুধু পশ্চিমবঙ্গই নয়,  সারাদেশে ঊর্ধ্বমুখী হবে পারদ। পূর্ব ভারতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা বাড়বে।পরবর্তী দু-তিন দিনে দুই থেকে ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। মধ্য ভারতে ও পশ্চিম ভারতে তাপমাত্রা একই থাকবে আগামী কয়েক দিন। আগামী দুদিনে উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা বাড়বে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পরে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 14 =