বাড়ল তাপমাত্রা, ফের সোমবার পারদ পতন

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে পূর্বাভাস দেওয়া হয়েছিল আগেই। তা সত্যি করেই শনিবার দক্ষিণ বঙ্গে দেখা গেল কুয়াশার প্রভাব। ঘন কুয়াশার দাপট উত্তরবঙ্গেও। এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দার্জিলিং ও কালিম্পং ছাড়া কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। পাশাপাশি আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছে, রবিবার আরও বাড়বে তাপমাত্রা। ফের সোমবার থেকে পারদ হবে নিম্নমুখী।

তবে কুয়াশা দেখা যাবে দক্ষিণবঙ্গে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে। আর এই কুয়াশার দাপটে দৃশ্যমানতা কোথাও কোথাও ৫০ মিটারে নেমে আসতে পারে। উত্তরবঙ্গেও থাকবে  ঘন কুয়াশার দাপট। একইসঙ্গে পার্বত্য এলাকার জেলায় বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং-এ হালকা বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দপ্তর। ঘন কুয়াশা হতে পারে জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ার জেলার কিছু অংশে, এমন সতর্কবার্তা রয়েছে আবহাওয়া দপ্তরের তরফ থেকে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে এও জানানো হয়েছে, রবিবার দিন ও রাতের দুটো তাপমাত্রাই আরও বাড়বে। শনিবারেও সর্বনিম্ন তাপমাত্রা বা রাতের তাপমাত্রা বেশ কিছুটা বৃদ্ধি পায়। যার জেরে দিনের বেলায় গরম অনুভূত হয়। ফিল হবে। ফেরে সোমবার থেকে পারদ পতন। তবে বুধবারের পর থেকে পারদ ক্রমশ উর্ধ্বমুখী হবে। তারই হাত ধরে এবারের মতো কার্যত শীতের বিদায়।

শনিবার কলকাতায় সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হয় আকাশ। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ উধাও। বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৯৪ শতাংশ।

এদিকে পঞ্জাব ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আগামী মঙ্গলবার নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।

ভিন রাজ্যে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা কাশ্মীর ভ্যালি, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বিভিন্ন এলাকায়। পঞ্জাব, চণ্ডীগড়, এবং হরিয়ানার কিছু অংশে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। শনি ও রবিবার উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য ও সমতল এলাকায় দমকা হাওয়া বইবে ৩০ কিলোমিটার গতিবেগ পর্যন্ত। বিহার ও ওড়িশার বেশ কিছু এলাকায় ঘন কুয়াশার দাপট। ঘন কুয়াশায় দৃশ্যমানতা কমবে আসাম মেঘালয় এবং ত্রিপুরা রাজ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 4 =