নওশাদের জামিনের আর্জি খারিজ বারুইপুর আদালতে

বৃহস্পতিবারও বারুইপুর আদালতে খারিজ হয়ে গেল আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকির জামিনের আবেদন। একইসঙ্গে এও জানানো হয়, আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জেল হেফাজতেই থাকতে হবে নওশাদকে। প্রসঙ্গত, কলকাতার  ধর্মতলায় পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধের পরেই গ্রেপ্তার হন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি। তারপর থেকে একবারের জন্যও মিলল না জামিন। সূত্রের খবর, বৃহস্পতিবার আদালতে নওশাদের আইনজীবী রাজ্য বাজেট অধিবেশনে তাঁর উপস্থিত থাকার পক্ষে সওয়াল করে আবেদন জানিয়েছিলেন। কিন্তু নওশাদের আইনজীবীর কোনও সওয়ালেই কাজ হয়নি। বাজেট অধিবেশনের জন্য জামিনের ক্ষেত্রে বাড়তি সুবিধা দেওয়া যাচ্ছে না নওশাদ সিদ্দিকিকে, শুনানির শেষে এমন নির্দেশ দেয় আদালত।এদিকে আগামী ১৪ই ফেব্রুয়ারি নওশাদ সহ ধৃতদের ‘নিঃশর্ত মুক্তি’র দাবিতে কলকাতায় মিছিলের ডাক দেওয়া হয়েছে আইএসএফ-এর তরফ থেকে।

এদিকে সূত্রে খবর, বৃহস্পতিবার সকালে বারুইপুর আদালতে পেশের সময় বেশ খোশমেজাজেই ছিলেন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি।আদালত চত্বরে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে বেশ হাসিমুখেই কথাও বলেন তিনি। প্রিজন ভ্যানের উপরে দাঁড়িয়েই তিনি এদিন জানান, ‘প্রশাসনের কাছে আমার মোবাইল ফোন দেওয়া আছে। মোবাইল ভালো করে পর্যবেক্ষণ করে দেখুন, দুধ কা দুধ, পানি কা পানি, সব আলাদা আলাদা হয়ে যাবে। আর কোনও প্রমাণ থাকলে আমার বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চালু করুন প্রশাসন।’ একইসঙ্গে তাঁর বিস্ফোরক দাবি, ‘আমি জেলে বসে থাকলেও আমার সঙ্গে সবার কথা হচ্ছে। সকলের সঙ্গে কথা বলছি।’ সঙ্গে সংযোজন, পঞ্চায়েত নির্বাচনের আগে তিনি রাজনৈতিক চক্রান্তের শিকার হয়েছেন।এই প্রসঙ্গে নওশাদের বক্তব্য, ‘পঞ্চায়েত নির্বাচনের জন্যই আমাকে এভাবে আটকে রাখা। রাজ্য সরকার আমাকে ভয় পেয়েছে বলেই আমাকে আটকে রাখছে।’

এদিকে প্রায় ১৭ দিন পেরিয়ে গেলেও নওশাদ সহ বাকি ১৩ জন এখনও জামিন না পাওয়ায়  আন্দোলনে নামার পরিকল্পনা করা হয়েছে আইএসএফ-এর তরফ থেকে, এমনটাই সূত্রে খবর। সেই লক্ষ্যেই ১৪ ফেব্রুয়ারি কলকাতাতে প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে। আর এদিকে তাতে শামিল হচ্ছেন বাম নেতৃত্বও। এমনটাও জানানো হয়েছে বাম শিবিরের তরফ থেকে। বামেদের মতে, তৃণমূল ও বিজেপির বাইরে বিধানসভায় প্রকৃত বিরোধী দলের প্রতিনিধি এক জনই। তাই নওশাদের মুক্তির দাবিতে তৃণমূল ও বিজেপির বাইরের সব মানুষদেরই এগিয়ে আসা উচিত। রাস্তায় নামা উচিত।

আর এই আন্দোলনের জেরে কলকাতা যে ফের অচল হবে তা মনে করেছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। পাশাপাশি আগামী ১৪ তারিখ আরও এক বিরাট মিছিল দেখতে চলেছে শহর কলকাতা।আর তাতে ঘৃতাহুতি করল এদিনের নওশাদের ফের জেল হেপাজতের নির্দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =