শীতের বিদায় পর্ব শুরু, বাড়বে তাপমাত্রা

শীতের বিদায় পর্ব শুরু। আগামী তিন চার দিনে অন্তত ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। আরএ ই তাপমাত্রা বৃদ্ধি পাবে দিন ও রাতে উভয় সময়েই। তবে সকালে থাকবে কুয়াশা। এরপর দিনভর থাকবে পরিষ্কার আকাশ, এমনাটই জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। পাশাপাশি আবহাওয়া দপ্তর থেকে এও জানানো হয়েছে,  এরাজ্যে আগামী চার-পাঁচ দিন থাকবে শুষ্ক আবহাওয়া। বৃষ্টির কোন সম্ভাবনা নেই শুধুমাত্র উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দার্জিলিং ও কালিম্পং এর কোথাও কোথাও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। তবে শুক্র ও শনিবার সামান্য কমবে তাপমাত্রা। তাপমাত্রা কমলেও তা স্বাভাবিকের ওপরেই থাকবে অর্থাৎ শীত ফেরার আর সম্ভাবনা নেই।

এদিকে সোমবার কলকাতায় সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হয় আকাশ। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ কমেছে। বৃদ্ধি পায় দিনের ও রাতের তাপমাত্রা। সোমবার  সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস। এদিকে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৩৩ থেকে ৯২ শতাংশের মধ্যে।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসবে বুধবার রাতে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। একইসঙ্গে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশে, বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। সাময়িক বিরতি দিয়ে বুধবার থেকে শুক্রবারের মধ্যে আরও এক দফায় বৃষ্টি ও তুষারপাত হবে উত্তর-পশ্চিম ভারতের এই পার্বত্য এলাকা গুলিতে। সোমবারের পর মঙ্গলবারও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় এই তিন রাজ্যে। আগামী দু’দিন ঘন কুয়াশার দাপট দেখা যাবে পঞ্জাব এবং উত্তরাখণ্ডে। এদিকে আবার মঙ্গলবার আ কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম, এবং মেঘালয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + thirteen =