শীতের শেষ স্পেল চলছে পশ্চিমবঙ্গে, এরপর চড়বে পারদ

আলিপুর আবহাওযা দপ্তর সূত্রে খবর এটাই শীতের শেষ স্পেল। শীতের বিদায় হতে চলেছে। এরপর আর স্বাভাবিকের নিচে নামবে না পারদ। রবিবার সকাল থেকেই কলকাতায় পরিষ্কার ছিল আকাশ। সকাল এবং সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকছে। সোমবারেও মিলবে এই আমেজ। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৯ থেকে ৯২ শতাংশ।

এরাজ্যে হালকা উত্তুরে হওয়া বইবে সোমবার পর্যন্ত। সোমবার স্বাভাবিকের কাছাকাছি বা নিচে থাকবে তাপমাত্রা। এরপর আর স্বাভাবিকের নিচে নামবে না পারদ। এদিকে উত্তরবঙ্গে সোম ও মঙ্গলবার সিকিম এবং দার্জিলিংয়ে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা। বাকি আর কোথাও বৃষ্টির কোন সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে কুয়াশা থাকবে আরও দুদিন। সোমবার থেকে মাঝারি কুয়াশা কোথাও কোথাও ঘন কুয়াশার সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হয়েছে শক্তি হারিয়ে। উত্তর-পশ্চিম ভারতে রবিবার রাতেই নতুন করে প্রবেশ করে পশ্চিমী ঝঞ্ঝা। বুধবার আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে।

অন্যদিকে দক্ষিণ ভারতের  বেশ কয়েকটি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মূলত কোমোরিন এলাকায় একটা ঘূর্ণাবর্ত রয়েছে। তার প্রভাবেই এই বৃষ্টি। তামিলনাড়ু, কেরল এবং লাক্ষাদ্বীপ এলাকায় সোমবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দমকা ঝোড়ো হাওয়া হইবে লাক্ষাদ্বীপ এলাকায় সর্বোচ্চ ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টায়।

এদিকে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আরও একবার বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ এবং হিমাচল প্রদেশে। রবিবারের পর সোমবারও উত্তরাখণ্ডে বৃষ্টির তুষারপাতের সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় অরুণাচল প্রদেশ ও অসমের উপরিভাগে বৃষ্টি শিলাবৃষ্টির পূর্বাভাসের ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর। এদিকে আবার শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে আগামী ২৪ ঘণ্টায় মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং ওড়িশার কিছু এলাকায়।

এছাড়াও আগামী ২৪ ঘন্টা ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, অসম, মিজোরাম এবং ত্রিপুরাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + eight =