ফের কলকাতায় শুরু শীতের স্পেল, তাপমাত্রা নামল ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে

ফের কলকাতায় শুরু শীতের স্পেল। তাপমাত্রা নামল ১৫ ডিগ্রি সেলসাসিয়াসের নিচে। ফলে সকাল থেকে রা পর্যন্ত দিনভর শীতের আমেজ উপভোগ করলেন কলকাতাবাসী। শুধু কলকাতাই নয়, শীতের আমেজ ছিল জেলাতেও। তবে সোমবার থেকে ফের পারদ ঊর্ধ্বমুখী হবে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। এদিকে দার্জিলিং ও কালিম্পং এর পার্বত্য এলাকায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

শনিবার কলকাতার আকাশ ছিল পরিষ্কার আকাশ। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৯৬ শতাংশ।  তবে  সোমবার ও মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়। উত্তরবঙ্গের বাকি কোনও জেলায় বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। বৃষ্টি না হলেও আগামী কয়েকদিন কুয়াশা থাকবে বলেই জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। হালকা থেকে মাঝারি কুয়াশার সঙ্গে কোথাও কোথাও দু এক জায়গায় ঘন কুয়াশা থাকতে পারে। তাপমাত্রা প্রায় একই রকম থাকবে আগামী কয়েক দিন।

এদিকে দক্ষিণবঙ্গে  শুরু হয়েছে শীতের স্পেল। রবিবার পর্যন্ত তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমই থাকবে। তবে সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন। তাপমাত্রা ফের বাড়বে।  বুধবারের মধ্যে কলকাতার তাপমাত্রা ১৮ ডিগ্রির কাছাকাছি বা তারও উপরে যেতে পারে। ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন হবে। পারদ ফের আরও একবার নিচে নামতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

এদিকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি তুষারপাত উত্তর-পশ্চিম ভারতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করে শনিবার রাতে। এদিকে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল তা শক্তি হারাচ্ছে। সুস্পষ্ট নিম্নচাপ থেকে ক্রমশ সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে।  তামিলনাডু, পুদুচেরি, করাই কাল এবং কেরল উপকূলে হালকা মাঝারি কোথাও ভারী বৃষ্টি দু এক পশলা হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। মৎস্যজীবীদের ওই এলাকার সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

এদিকে শনিবার থেকে তুষারপাত হয় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। হয় বৃষ্টিও। নতুন করে এই পশ্চিমী ঝঞ্চার প্রভাব পড়বে সোম ও মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। আগামী সপ্তাহে নতুন করে তুষারপাত বৃষ্টির সম্ভাবনা জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডসহ উত্তর পর্ব পার্বত্য এলাকায়। পাশপাপাশি উত্তরপ্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে কুয়াশার সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় ওড়িশার কিছু এলাকায় শৈত্য প্রবাহের সর্তকতাও জারি করা হয়েছে আবহাওযা দপ্তরের তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − one =