রাজারহাট যুবক খুনের ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল আদালত

রাজারহাটে যুবক খুনের ঘটনায় কলকাতা হাই কোর্ট তদন্তভার তুলে দিল রাজ্য গোয়েন্দা দপ্তর সিআইডির হাতে।  বুধবার বিচারপিত রাজাশেখর মান্থা  এই ঘটনায় নতুন করে তদন্ত শুরু করে রিপোর্ট পেশ করার নির্দেশ দেন সিআইডিকে।  একইসঙ্গে তিনি এও জানান, আগামী ১৫ মার্চের মধ্যে নতুন করে তদন্ত করে আদালতে এই রিপোর্ট পেশ করতে হবে রাজ্য গোয়েন্দা দপ্তরকে। একইসঙ্গে রাজারহাটের যুবক খুনের  ঘটনায় যে তিনজনকে অভিযুক্ত হিসেবে গ্রেপ্তার করা হয়েছিল তাদের এই গ্রেপ্তারিও বেআইনি হিসেবে চিহ্নিত করে আদালত। এর পাশাপাশি রাজারহাট থানার পুলিশকে এদিন মৃদু ভর্ৎসনাও করে আদালত। মামলা সরানোর প্রসঙ্গ টেনে আদালত এও জানায়, ঘটনার প্রত্যক্ষদর্শী যদি বলেন যে তাঁকে জোর করে সাক্ষী করা হয়েছে এবং তাঁকে সাক্ষ্যদানে বাধ্য করা হয়েছে তবে নিম্ন আদালত সেটা মানতে বাধ্য। এরই রেশে টেনে আদালত এদিন এও জানায়, রাজারহাটের যুবক খুনের ঘটনায় প্রকৃত অপরাধীরা ধরা পড়েনি, এটা কোনওভাবেই অস্বীকার করা যাবে না। এই মামলার প্রকৃত অপরাধীরা এই মুহূর্তে বাইরে রয়েছে। তা সত্ত্বেও এই মামলরা তদন্তে পুলিশ আদালতের কাছে চার্জশিট জমা দিয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসে রাজারহাটের গাঁড়াগড়িতে ভাঙরের বাসিন্দা ইয়ারুল মোল্লা নামে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। ফলে এই মামলার তদন্তে প্রশ্নের মুখে রাজ্য পুলিশ। এই মামলায় জড়িত সন্দেহে শান্তুনু মণ্ডল, বাবুসোনা বিশ্বাস, ভাস্কর বিশ্বাস, হরিদাস হাতি নামে চারজনকে গ্রেপ্তারও করা হয়। বিচারপতি মান্থার এজলাসে অভিযুক্তদের আইনজীবী বুধবার তাঁর মক্কেলদের জামিনের আবেদন করেন। এদিকে মৃতের পরিবারের বয়ান দিয়ে জানিয়েছে, রাজনৈতিক কারণে ইয়ারুলকে খুন করা হয়েছে।

এদিন সওয়াল জবাবের পর বিচারপতি রাজাশেখর মান্থা পুলিশ তদন্তের গতি প্রকৃতি নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘ছ’মাস কাউকে বন্দি করে রেখে পুলিশ কি মৌলিক অধিকার হরণ করতে পারে?’ এর পাশাপাশি রণজিৎ নাগের নিরাপত্তার বন্দোবস্ত করার নির্দেশও দিয়েছিল আদালত। প্রসঙ্গত, এই মামলার অন্যতম প্রধান সাক্ষী রণজিৎ নাগ জানিয়েছিলেন, তাঁকে জোর করে ধৃতদের বিরুদ্ধে সাক্ষ্য দানে বাধ্য করা হয়েছে। এই খুনের ঘটনায় শাসকদলের কয়েকজনের জড়িত থাকার অভিযোগ উঠেছে একাধিকবার। এরপরও প্রকৃত দোষীদের আড়াল করতে পুলিশ ছ’মাসেরও বেশি সময় ধরে তাঁর মক্কেলদের জেলে আটকে রেখেছে বলেই জানান ধৃতদের আইনজীবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + eleven =