লখিমপুর খেরি কাণ্ডে শর্তসাপেক্ষে জামিন মন্ত্রীপুত্র আশিসের

লখিমপুর খেরি কাণ্ডে মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিস মিশ্রের শর্তসাপেক্ষে ৮ সপ্তাহ জামিন মঞ্জুর করল শীর্ষ আদালত। বুধবার এই মামলায় শীর্ষ আদালতের তরফ থেকে এ নির্দেশও দেওয়া হয়, মন্ত্রীপুত্রকে এক সপ্তাহের মধ্যে উত্তরপ্রদেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, জামিনে থাকাকালীন দিল্লি ও উত্তরপ্রদেশে  থাকতে পারবেন না আশিস। একইসঙ্গে এদিন এই জামিন মঞ্জুর করার পর শীর্ষ আদালতের তরফ থেকে প্রায় হুঁশিয়ারির সুরে এও জানানো হয় যে, আশিস মিশ্র বা পরিবারের কেউ এই সময় লখিমপুর খেরির ঘটনায় সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করেন তাহলে জামিন বাতিল করা হবে।  এর আগে জামিনের আবেদন করে এলাহবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন লখিমপুর কাণ্ডে মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র আশিস মিশ্র। তবে এলাহাবাদ হাই কোর্ট সেই আবেদন খারিজ করে দেয়। এরপর হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন আশিস। এদিকে গত সপ্তাহেই শীর্ষ আদালতে একটি মামলায় জানিয়েছিল যে, দোষী প্রমাণিত না হলে একজন অভিযুক্তকে অনির্দিষ্টকালের জন্য কারাগারে রাখতে পারবে না পুলিশ।

এদিকে সূত্রে খবর, লখিমপুর খেরি কাণ্ডে ভুক্তভোগী পরিবারগুলির উপর মামলা তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ। আর এই ঘটনায় পরিবারগুলির নিশানায় ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র। আর এই ঘটনাকে সামনে এনে বুধবার মামলার শুনানি শুরুতেই আশিসের জামিনের বিরোধিতা করেন ভুক্তভোগীদের আইনজীবী দুষ্যন্ত দাভে। আশিস জামিন পেলে, ঘটনার প্রত্যক্ষদর্শীদের উপর প্রভাব খাটাতে পারে বলে আশঙ্কাও প্রকাশ করেন তিনি। এছাড়া, সমাজের কাছে একটি ভয়াবহ বার্তা পৌঁছাতে পারে বলেও জানান দাভে।

তবে দাভের এই বক্তব্যের বিরোধিতা করেন আশিস মিশ্রের আইনজীবী মুকুল রোহতগি। আশিসের হয়ে সওয়াল করতে গিয়ে জানান, তাঁর মক্কেল এক বছরের বেশি সময় ধরে জেলবন্দি। তাঁর যুক্তি, লখিমপুর কাণ্ডের বিচার যেভাবে চলছে, তাতে বিচার সম্পূ্র্ণ করতে আরো সাত থেকে আট বছর লাগতে পারে। এরপরই শর্তসাপেক্ষে আশিস মিশ্রের ৮ সপ্তাহের জামিন মঞ্জুর করে শীর্ষ আদালত। এদিকে আশিস সহ অন্যান্য ১২ জনের বিরুদ্ধে হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে মামলা চলছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন কৃষকরা। এই সময় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিস মিশ্রের গাড়ি বিক্ষোভরত কৃষকদের ধাক্কা মারে বলে অভিযোগ। ঘটনাস্থলেই মৃত্যু হয় চার কৃষক এবং এক সাংবাদিকের। ঘটনায় জড়িত থাকার সন্দেহে কয়েকদিন পরে গ্রেপ্তার করা হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর ছেলেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − five =