গ্রিড ফেলিওর, অন্ধকারে ডুবেছে লাহোর-করাচি-ইসলামাবাদ

অন্ধকারে ডুবল পাকিস্তানের বহুলাংশ।  প্রাথমিকভাবে জানা গিয়েছে, বিদ্যুতের গ্রিড ফেলিওরের কারণেই অন্ধকারে ডুবে গিয়েছে পাকিস্তান।  সোমবার সকাল থেকে একাধিক শহরে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। বর্তমানে বিদ্যুৎ পরিষেবা ফের সচল করার চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে। কোয়েট্টা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির তরফে জানানো হয়, গুড্ডু থেকে কোয়েট্টার মধ্যে দুটি ট্রান্সমিশন লাইন বিকল হয়ে গিয়েছে। এরফলে কোয়েট্টা সহ বালুচিস্তানের ২২টি জেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

জানা গিয়েছে, সোমবার সকাল থেকেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় পাকিস্তানের বিভিন্ন শহরে। সকাল থেকেই লাহোর, করাচি, সিন্ধ প্রদেশ, পঞ্জাব প্রদেশ ও বালুচিস্তানের বিভিন্ন অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। পাকিস্তানের শক্তি মন্ত্রকের তরফে টুইট করে জানানো হয়েছে, ন্যাশনাল গ্রিডে বিদ্যুতের কম্পাঙ্ক বা ফ্রিকোয়েন্সির পতনের কারণে দেশের একাধিক অংশে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ইসলামাবাদে ১১৭টি গ্রিড স্টেশনে বিদ্যুৎ পরিষেবা নেই। বিভ্রাট ঘটেছে পেশোয়ারেও।

এর আগেও পাকিস্তানে বিদ্যুৎ বিপর্যয় হয়েছিল। ২০২১ সালে যান্ত্রিক গোলযোগের কারণে দক্ষিণ পাকিস্তানের সিন্ধ প্রদেশে বিদ্যুৎ পরিষেবা বিঘ্নিত হয়েছিল। এক দিন পর ওই এলাকায় বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়েছিল।ইতিমধ্যেই ন্যাশনাল পাওয়ার গ্রিড ও অন্যান্য বিদ্য়ুৎ কেন্দ্রগুলিতে সারাইয়ের কাজ শুরু হয়েছে। তবে কতক্ষণে এই কাজ শেষ হবে, তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। কয়েক ঘণ্টা থেকে কয়েকদিনও সময় লেগে যেতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 3 =