শুষ্ক আবহাওয়া রাজ্য জুড়ে, শনিবার থেকে চড়বে পারদ

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রাজ্য জুড়ে আপাতত থাকবে শুষ্ক আবহাওয়া। পাশাপাশি এও জানানো হয়েছে, আগামী দু’তিন দিন এরকমই থাকবে তাপমাত্রাও। একুশে জানুয়ারির পর তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা। সঙ্গে কমবে শীতের প্রভাবও। এদিকে রাজ্যে দুই জেলায় বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে। শুক্রবার দার্জিলিং ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, গত ২৪ ঘন্টায় হালকা বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। এদিকে উত্তরবঙ্গে শুক্র ও শনিবারে ঘন কুয়াশার সর্তকতা জারি করা হয়েছে। পাশাপাশি এও জানানো হয়েছে, দুই বঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে কোথাও কোথাও। উপকূলে ও পার্বত্য এলাকায় মেঘলা আকাশের সম্ভাবনা।

তবে কলককাতায় সকালের দিকে হালকা কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হয় আকাশ। শুক্র এবং শনিবারে তাপমাত্রা একই থাকবে। তারপর সামান্য হলেও বাড়বে। তবে সকালে সন্ধ্যে শীতের আমেজ থাকবে। তবে দিনের বেলায় শীতের আমেজ ধীরে ধীরে কমে যাবে। বৃহস্পতিবার কালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করেছে ৫২ থেকে ৮৩ শতাংশের মধ্যে।

এদিকে শুক্রবার রাতে পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে প্রবেশ করার সম্ভাবনা। এর প্রভাব থাকবে ২৬ শে জানুয়ারি পর্যন্ত, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। এদিকে বৃহস্পতিবারও শৈত্য প্রবাহ চলে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, বিহার এবং মধ্যপ্রদেশে। তবে শুক্রবার থেকে বদল হবে এই পরিস্থিতি এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর। পাশাপাশি এও জানানো হয়েছে, শুক্র ও শনিবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর-পশ্চিম ভারত জুড়েই রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ব্যাপক বৃষ্টির সম্ভাবনার কথাও জানানো হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। রাজধানী দিল্লিতে বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার। সোমবার থেকে বুধবারের মধ্যে  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস রয়েছে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, চণ্ডীগড় এবং উত্তর প্রদেশের একাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + four =