মানবাধিকার সংগঠনের ওপর হামলায় কলকাতা পুলিশের রিপোর্ট তলব জাতীয় মানবাধিকার কমিশনের

২০২২-এর শেষের দিকে মানবাধিকার সংগঠনের ওপর যে হামলার অভিযোগ উঠেছিল, সেই ঘটনায় এবার রিপোর্ট তলব করা হল কলকাতা পুলিশের কাছে। কারণ, কয়েক মাস কেটে যাওয়ার পরও সেই ঘটনায় কোনও রিপোর্ট পাঠানো হয়নি জাতীয় মানবাধিকার কমিশনে। সে কারণেই এবার এই রিপোর্ট চেয়ে ই-মেল মারফৎ চিঠি দেওয়া হল কলকাতা পুলিশকে।  পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে এই মর্মে ই-মেলে একটি চিঠি পাঠানো হয়েছে বলে সূত্রে খবর। এই চিঠিতে আগামী ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে জানতে চাওয়া হয়েছে, রিপোর্ট কেন দেওয়া হল না তা নিয়েও।  শুধু তাই নয়, এই রিপোর্ট না পাঠালে ডেকে পাঠানো হবে বলেও উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২২-এর ২৯ সেপ্টেম্বর এবং ১৩ অক্টোবর কলকাতার আমহার্স্ট স্ট্রিটে রাজ্যের এক মানবাধিকার সংগঠনের কর্মীরা বিক্ষোভ দেখানোর সময় ওই কর্মীদের হেনস্থা ও গ্রেপ্তারির অভিযোগ ওঠে কলকাতা পুলিশের বিরুদ্ধে। সেই সময়েই রাজ্যের ওই সংগঠন জাতীয় মানবাধিকার কমিশনে হেনস্থার এই অভিযোগ জানায়। সেই অভিযোগের ভিত্তিতেই রিপোর্ট তলব করা হয় কলকাতা পুলিশ কমিশনারের কাছে।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলায় রাজ্য পুলিশের ডিজিকে মনোজ মালব্যকে তলব করেছে জাতীয় মানবাধিকার কমিশন। আগামী ২৭ ফেব্রুয়ারি তাঁকে দিল্লিতে হাজির হতে বলা হয়েছে। ২০২১-এর বিধানসভা নির্বাচনের পর ভাঙড়ে আইএসএফ কর্মীদের ওপর হামলার অভিযোগ ওঠে। কারণ, ভাঙড় বিধানসভা কেন্দ্রে আইএসএফের প্রার্থী নওশাদ সিদ্দিকি জয়ী হওয়ার পর তৃণমূলের কর্মীরা আইএসএফ কর্মীদের ওপর অত্যাচার শুরু করে। একইসঙ্গে আইএসএফ কর্মীদের মারধর করা হয় বলেও অভিযোগ ওঠে। আর তার জেরে মাছথাও ফাটে আইএসএফ কর্মীর। এই ঘটনায় রাজ্য পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করে ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা আইএসএফ। এরপর মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয় তারা। সেই অভিযোগের প্রেক্ষিতেই দিল্লিতে রাজ্য পুলিশের ডিজিপিকে তলব করা হয়েছে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − eight =