চরবৃত্তির অভিযোগে ব্রিটিশ বংশোদ্ভূত আকবরিকে ফাঁসি দিল ইরান সরকার

এবার ব্রিটিশ-ইরানি নাগরিক আলিরেজা আকবরিকে ফাঁসি দিল ইরান। শনিবার ইরানের বিচার বিভাগ আকবরিকে মৃত্যুদণ্ড দেওয়ার খবর নিশ্চিত করেছে সে দেশের বিচার বিভাগ। ঘটনার তীব্র নিন্দা করেছেন ব্রিটিশ (UK) প্রধানমন্ত্রী ঋষি সুনক। আকবরিকে ‘দুঁদে ব্রিটিশ গুপ্তচর’ বলে চিহ্নিত করেছিল ইরান। ২০১৯ সালে তাঁকে গ্রেপ্তার করা হয়।

একটি অডিও বার্তায় আকবরি জানিয়েছিলেন, তাঁকে ৩৫০০ ঘণ্টা ধরে আটকে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। তবে তাঁকে যে ফাঁসিতে ঝোলানো হবে, তার আঁচ করেছিলেন। ঘনিষ্ঠদের বার্তা দিয়ে বলেছিলেন, ব্রিটেনের সঙ্গে শত্রুতার জেরে তাঁকে বলি করতে পারে ইরান। তাঁর আশঙ্কাই সত্যি হল। মৃত্যুদণ্ডের কথা শুনে সুপ্রিম কোর্টের (Supreme Court) কাছে প্রাণভিক্ষা করেছিলেন আকবরি। কিন্তু তা খারিজ করা হয়।

আলিরেজা আকবরির পরিবার জানিয়েছে, এতদিন তাঁকে একা বন্দি হিসেবে রাখা হয়েছিল একটি কারাগারে। গত বুধবার জেলে গিয়ে তাঁর সঙ্গে দেখা করার জন্য স্ত্রীকে জানানো হয়েছিল। সেটাই যে অন্তিম সাক্ষাৎ ছিল, তার কিছুটা আঁচ করেছিলেন। আর শনিবার মিলল দুঃসংবাদ। কবে আকবরিকে ফাঁসিতে ঝোলানো হল, সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি ইরানের বিচার বিভাগের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + six =