শৈত্য প্রবাহ চলছে রাজ্য জুড়ে

শীতল দিন আর শৈত্য প্রবাহ একসঙ্গে চলছে রাজ্য জুড়ে। এদিকে কলকাতায় সামান্য তাপমাত্রা বাড়লেও রাজ্য জুড়ে শীতের আমেজ চলবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। পশ্চিমের জেলাগুলিতে চলবে শৈত্য প্রবাহ। এদিকে উত্তরবঙ্গে শীতল দিনের পরিস্থিতি। কলকাতায় তাপমাত্রা সামান্য বাড়লেও শীতের স্পেল চলবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এদিকে উত্তরবঙ্গে ঘন কুয়াশা হতে পারে। বাকি জেলায় সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। পরে পরিষ্কার হবে আকাশ। এদিকে অবাধে উত্তর পশ্চিমের হাওয়া বইছে। পারদ ওঠা-নামা করলেও জমিয়ে শীতের স্পেল থাকবে বলে জানানো হচ্ছে আবহাওয়া দপ্তর সূত্রে। কলকাতাতে ১২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে তাপমাত্রা। জেলার ক্ষেত্রে এই তাপামাত্রা আরও দুই -তিন  ডিগ্রি সেলসিয়াস কম থাকার সম্ভাবনা।

রবিবার মূলত পরিষ্কার ছিল আকাশ। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫০ থেকে ৯১ শতাংশ।

এদিকে পশ্চিমের জেলা পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর সহ বেশ কিছু জেলার কিছু অংশে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলায় শীতল দিনের পরিস্থিতি। কোচবিহার ঘন কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তর থেকে। দার্জিলিং কালিম্পং মাঝারি থেকে ঘন কুয়াশা নজরে আসবে। দিনভর কুয়াশা এবং  সকালের দিকে ঘন কুয়াশা দেখা যাবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। রবিবার সামান্য তাপমাত্রা বাড়লেও স্বাভাবিকের চেয়ে নীচেই থাকবে পারদ। ফলে আপাতত বেশ কয়েকদিন রাজ্য জুড়ে জমিয়ে শীত উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।  রাজ্যের কোথাও-ই বৃষ্টির কোন সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের মালদা দুই দিনাজপুরে শীতল দিন ও কোচবিহারে ঘন কুয়াশার দাপট।  মাঝারি থেকে ঘন কুয়াশা বাকি জেলায়। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গেও হালকা-মাঝারি কুয়াশা পরে পরিষ্কার আকাশ। শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে পশ্চিমের জেলাগুলির সঙ্গে  পুরুলিয়ায়।

এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা চলছে উত্তর-পশ্চিম ভারতে। এর পাশাপাশি আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসছে। এর প্রভাবে চরম শৈত্য প্রবাহ এবং শীতল দিনের পরিস্থিতি থাকবে দেশের বেশিরভাগ অংশে। বৃষ্টি এবং প্রবল তুষারপাতের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের হিমালয়ের সংলগ্ন এলাকায়। আবহাওয়া দপ্তর থেকে এর পাশাপাশি জানানো হয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা রাজস্থান, দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়সহ উত্তরপ্রদেশের একাংশে চরম শৈত্য প্রবাহ এবং শীতল দিনের পরিস্থিতি তৈরি হবে। শৈত্য প্রবাহ চলবে মধ্যপ্রদেশ এবং বিহার, ঝাড়খণ্ড এবং উত্তর ওড়িশার কিছু অংশে। একইসঙ্গে থাকবে শীতল দিনের পরিস্থিতি। ঘন কুয়াশার দাপট থাকবে দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার সহ সিকিমে। গ্রাউন্ড ফাস্ট পরিস্থিতি রাজস্থান এবং মধ্যপ্রদেশের কিছু অংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 13 =