সিয়াচেনের দায়িত্বে এবার প্রমীলা সেনা অফিসার

বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনে এবার ভারতীয় সেনার তরফ থেকে দায়িত্ব নিলেন  প্রমীলা অফিসার।অর্থাৎ, এবার  সিয়াচেন হিমাবহ রক্ষায় দায়িত্ব প্রথমবার এক মহিলার কাঁধে তুলে দেওয়া হল এক মহিলা সেনা অফিসারের কাঁধে। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, সম্প্রতি ক্যাপ্টেন শিবা চৌহানকে সিয়াচেনে মোতায়েন করেছে ফৌজ। সেনা ফায়ার অ্যান্ড ফিউরি কপস-এর অফিসার ক্যাপ্টেন শিবা ওই হিমবাহের পাশাপাশি নজর রাখবেনকার্গিল-লেহ সেক্টরেও।দায়িত্ব পাওয়ার পর গত মঙ্গলবার সিয়াচেনের ‘কুমার পোস্ট’-এ যান ক্যাপ্টেন শিবা।কথাও বলেন সেখানে মোতায়েন থাকা সেনা জওয়ানদের সঙ্গে। পাশাপাশি, খতিয়ে দেখেন শত্রু ঠেকাতে ফৌজের প্রস্তুতিও।উল্লেখ্য, ২০১৯ থেকে এই হিমবাহে পর্যটক যাওয়ার বিষয়ে অনুমতি দিয়েছে কেন্দ্র। ভারতীয় সেনার ‘কুমার পোস্ট’ পেরিয়েই পর্যটকদের হিমবাহের উপরের অংশ যেতে হয়। তা ছাড়া ভূকৌশলগত দিক থেকেও এই জায়গার গুরুত্ব অপরিসীম।ফলে এই জায়গায় প্রথমবার মহিলা অফিসার মোতায়েনকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

এই প্রসঙ্গে ভারতীয় সেনার তরফ থেকে জানানো হয়েছে, সিয়াচেনে মোতায়েন হওয়ার আগে আলাদা করে দীর্ঘ প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হয়েছে ক্যাপ্টেন শিবাকে। শিখতে হয়েছে স্নো-বাইক চালানো ও স্কি।মঙ্গলবার সিয়াচেনের পোস্টে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই তাঁকে সামরিক কায়দায় অভ্যর্থনা জানান জওয়ানরা।রীতি মেনে হাতের মধ্যে রেখে ভাঙা হয় কাচের গ্লাস। যার পোশাকি নাম ‘ব্রেকিং দ্য গ্লাস সিলিং।’ উল্লেখ্য, নতুন বছরের প্রথম দিনেই জম্মু-কাশ্মীরের কুপওয়ারার ‘নিয়ন্ত্রণ রেখা’অর্থাৎ লাইন অফ কন্ট্রোলে ফৌজের প্রস্তুতি খতিয়ে দেখেন সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে। এরপর তিনি উপত্যকা থেকে দিল্লি ফিরতেই সিয়াচেনের পথে রওনা হন ক্যাপ্টেন শিবা।

অন্যদিকে, রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীতেও  সবচেয়ে বড় প্রমীলা ফৌজ পাঠাচ্ছে ভারত। আফ্রিকায় বিভিন্ন জায়গায় নারী ও শিশুদের উদ্ধারের কাজ করবে এই বাহিনী। শুক্রবারই তাঁদের ছবি পোস্ট করে শুভেচ্ছাবার্তা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও জাপানে শুরু হতে যাওয়া মহড়ায় দুই মহিলা ফাইটার পাইলটকে পাঠানো হচ্ছে ভারতীয় বায়ুসেনার তরফ থেকে।

এখানে একটা কথা প্রসঙ্গ ক্রমে বলতেই হয়, গত কয়েক বছর ধরেই বাহিনীতে সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছে ভারতীয় সেনা। বাহিনীতে লিঙ্গ বৈষম্য দূর করতেও বদ্ধ পরিকর ফৌজ।২০২২-এ অরুণাচলপ্রদেশের চিন সীমান্তে এক মহিলা সেনা অফিসারকে মোতায়েন করা হয়েছিল।এছাড়াও প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে পুরুষ জওয়ানদের টিমকে নেতৃত্ব দিতে দেখা গিয়েছে ক্যাপ্টেন তানিয়া শেরগিলকে। এবার সেই তালিকায় যুক্ত হল ক্যাপ্টেন শিবা চৌহানের নামও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − seven =