মদ খেয়ে গাড়ি চালানো বন্ধ করতে নয়া পদক্ষেপ কলকাতা পুলিশের

কলকাতায় মদ খেয়ে গাড়ি চালানোর ঘটনা বন্ধ করতে এবার আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে লালবাজার। লালবাজার সূত্রে খবর, পুলিশের নজরদারি তো চলছেই, তার সঙ্গে শহরের বিভিন্ন পানশালাগুলিকেও এ ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফ থেকে। নির্দেশ দেওযা হয়েছে কলকাতার বিভিন্ন পানশালাতে এবার থেকে ‘ব্রেথ অ্যানালাইজার’ রাখার। কারণ, মত্ত অবস্থায় যাতে কেউ চার চাকার গাড়ি বা বাইক না চালান, তা নিশ্চিত করতেই এই নয়া পদক্ষেপ পুলিশের।

লালবাজারে সূত্রে যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে, তাতে দেখা যাচ্ছে কেবলমাত্র ২০২২ সালেই কলকাতা শহরে মদ্যপান করে গাড়ি চালানোর ঘটনা ঘটেছে ২৬ হাজার ৪১৪টি। এর মধ্যে বেশ কিছু প্রাণাঘাতী ঘটনাও রয়েছে।মদ্যপান করে গাড়ি চালানোর কারণে গত বছর চারজনের মৃত্যুর খবর মেলে।  পাশাপাশি কলকাতা পুলিশের তরফ থেকে এও জানানো হয়েছে যে মত্ত অবস্থায় গাড়ি চালানো যে শুধু চালকের পক্ষেই বিপজ্জনক তা নয়, পথচারীদের জন্যও তা যে কোনও মুহূর্তে প্রাণঘাতী হয়ে উঠতে পারে।

প্রসঙ্গত, মদ খেয়ে গাড়ি চালানো বন্ধ করতে প্রশাসনের তরফ থেকে ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। মদ খেয়ে গাড়ি চালানোর অভিযোগে ধরা পড়লে সেখানে জরিমানার অঙ্কও বাড়ানো হয়েছে।এছড়াও উৎসবের মরশুমে, যখন কলকাতার বিভিন্ন পানশালাগুলিতে সুরাপ্রেমীদের ভিড় উপচে পড়ে, তখন পুলিশের তরফে নজরদারি আরও বাড়িয়েও দেওয়া হয়। এরপরও গতবছরের পরিসংখ্যান বলছে, ২৬ হাজারেরও বেশি মত্ত অবস্থায় গাড়ি চালানোর ঘটনা ঘটেছে। পুলিশের তরফে সোশ্যাল মিডিয়ায় মদ্যপান করে গাড়ি চালানো বন্ধ করার জন্য বিভিন্ন প্রচার কর্মসূচিও চালানো হয়। তবে তা যে বিশেষ কোনও কাজে আশেনি তা বলছে পরিসংখ্যানই। কারণ,এত কিছুর পরেও ২০২২-এ  চারজনের প্রাণ গেছে। । আগামী দিনে যাতে এমন ঘটনা আরও কমানো যায়, তা নিশ্চিত করতে এবার পানাশালাগুলির উপরেও কিছুটা দায়িত্ব দেওয়া হল কলকাতা পুলিশের তরফ থেকে। এখন দেখার পুলিশের এই নয়া নির্দেশিকা বাস্তবায়িত হলে, কতটা সুফল মেলে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =