ইউক্রেনের মিসাইল হামলায় মৃত ৮৯ জন রুশ সেনা

ইউক্রেনের মিসাইল হামলার জেরে কমপক্ষে ৮৯ জন সেনার মৃত্যু হয়েছে। এই হামলা চালানোর জন্য মোবাইল ফোনের বেআইনি ব্যবহার করা হয়েছে বলেও অভিযোগ করা হয়। বুধবারই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়। নববর্ষের প্রথম দিনেই ইউক্রেনের উপরে হামলা চালিয়েছিল রাশিয়া। পাল্টা জবাবে গত সপ্তাহের শেষভাগে রাশিয়ার উপরে হামলা চালায় ইউক্রেন। আগে মস্কোর তরফে জানানো হয়েছিল, মিসাইলের আঘাতে ৬৩ জন রুশ সেনার মৃত্যু হয়েছে। কিন্তু মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, ৬৩ নয়, ৮৯ জন সেনার মৃত্যু হয়েছে। পূর্ব ইউক্রেনের ডোনেৎস্কের মাকিভকা শহরের কলেজে তৈরি রাশিয়ার ব্যারাকের উপরে পরপর চারটি মিসাইল ছোড়ে ইউক্রেনের সেনা।
এই হামলার পর তদন্ত শুরু করা হয়েছে রাশিয়ার তরফে। গতকাল প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয় যে বেআইনিভাবে সেনাকর্মীদের মোবাইল ফোন ব্যবহার করে বিস্ফোরণ ঘটানো হয়েছে। সেনাকর্মীদের মোবাইলের লোকেশন ট্রাক করে মিসাইল হামলা চালানো হয়েছে।
অন্যদিকে, মঙ্গলবার ভিডিয়োবার্তা প্রকাশ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেই ভিডিয়ো বার্তায় রাশিয়ার উপরে হামলা নিয়ে কোনও কথা না বললেও, তিনি দাবি করেন যে রাশিয়া আরও বড়সড় হামলা চালানোর পরিকল্পনা করছিল।
মিসাইল ছোড়ার আগে সৈনিকদের মোবাইলের মাধ্যমেই তাঁদের গতিবিধি জেনে গিয়েছিল ইউক্রেন। সেনা ছাউনির অবস্থান বুঝে নিয়েই মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে। সরকারি ভাবে মৃতের সংখ্যা ৮৯ হলেও, বেশ কয়েকটি রুশ সংগঠনের দাবি, মৃতের সংখ্যা শতাধিক। বিপুল সংখ্যক সেনার মৃত্যুর খবর পেয়েই পুতিনের বিরুদ্ধে সমালোচনায় সরব হন রাশিয়ার সাধারণ মানুষ। ইউক্রেন আক্রমণ করার সিদ্ধান্ত কতখানি ভুল, সে নিয়েও সোশ্যাল মিডিয়ায় নিজেদের ক্ষোভ উগরে দেন নেটিজেনরা। যুদ্ধক্ষেত্রে কেন নিয়ম ভঙ্গ হচ্ছে, এই প্রসঙ্গে সাধারণ মানুষের আক্রমণের নিশানায় পড়েন রুশ সেনা কর্তারাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =