রবিবার থেকে বাড়বে তাপমাত্রা

শনিবারেও পনেরোর ডিগ্রি সেলসিয়াসের নিচে কলকাতার পারদ। শুক্রবারের থেকে সামান্য বাড়লো তাপমাত্রা। তবে আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর রবিবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। নতুন বছরের শুরুতেই পারদ হবে ঊর্ধ্বমুখী । তবে শীতের আমেজ থাকবে। আগামী ৪ থেকে ৫ দিন শুষ্ক আবহাওয়াই থাকবে কলকাতায়। বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবারের সকালেও ছিল কুয়াশা। রবিবারেও সকালের দিকে কুয়াশা থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। তবে কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনাই নেই। শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৬ শতাংশ। তবে শনিবারের মতো রবিবার সকালেও কুয়াশা থাকবে রাজ্য জুড়ে।

ওদিকে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা। সিকিমে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। রাজ্যের বাকি জেলায় কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই আগামী চার পাঁচ দিন। মূলত শুষ্ক আবহাওয়া জলীয় বাষ্পের পরিমাণ কমবে। আগামী ৪৮ ঘণ্টায় সকালের দিকে কুয়াশা থাকবে রাজ্য জুড়ে। মূলত হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। অর্থাৎ, বর্ষবরণে রাজ্যজুড়ে শীতের আমেজ থাকলেও জাঁকিয়ে শীতে বর্ষবরণ এবারেও হচ্ছে না। এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দপ্তর। ফলে বর্ষশেষ ও বর্ষবরণের রাতেও জাঁকিয়ে শীতের দেখা মিলবে না। আগামী চার পাঁচ দিন কলকাতার তাপমাত্রা ১৩ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। তাপমাত্রা ওঠানামা করলেও স্বাভাবিকের খুব নিচে নামবে না। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরে হাওয়ায় কিছুটা গতি কমলেও শীতের আমেজ বজায় থাকবে। শনিবার আর রবিবার এই ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে সকালের দিকে কুয়াশা থাকবে। আপাতত ঘন কুয়াশার কোন সতর্কবার্তা নেই রাজ্যে।

এদিকে ভিন রাজ্যের মধ্যে উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে আগামী কয়েক দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা নেমে যাবে। এর প্রভাবে ২ ও ৩ জানুয়ারি দুদিন শৈত্য প্রবাহের সর্তকতা জারি করা হয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তর প্রদেশ ও রাজস্থানের কিছু অংশে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরাখণ্ডে শীতল দিনের পরিস্থিতি। পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। অন্যদিকে মধ্যপ্রদেশে আগামী ৪৮ ঘন্টায় তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। উত্তর-পশ্চিম ভারতের পশ্চিমী ঝঞ্ঝার জেরে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা পার্বত্য এলাকার রাজ্যগুলিতে।
তবে কুয়াশার সতর্কতা জারি করা হয়েছে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে আগামী তিন চারদিন। উত্তর প্রদেশ এবং রাজস্থানেও ঘন কুয়াশা সতর্কতা রয়েছে। আগামী দুদিন আসাম মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতেও রয়েছে ঘন কুয়াশার সতর্কতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − seven =