উজবেকিস্তানে কাফ সিরাপ খেয়ে মৃত ১৮ শিশু

কাফ সিরাপ খেয়ে ফের শিশুমৃত্যুর ঘটনা। গাম্বিয়ার পর এবার উজবেকিস্তান। উজবেকিস্তান সরকারের দাবি, ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে সে দেশে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। এদিকে ফের শিশুমৃত্যুর ঘটনায় প্রশ্নের মুখে ভারতে তৈরি কফ সিরাপ। ভারতীয় ওই কফ সিরাপ কতটা নিরাপদ তা নিয়ে তদন্তের দাবি জানিয়েছে উজবেক সরকার। সেদেশের বাজার থেকে ওই ভারতীয় সংস্থার সমস্ত কফ সিরাপ বাজেয়াপ্ত করা হয়েছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ভারত সরকার।
গত অক্টোবরে কাশির সিরাপ (Cough Syrup) খেয়ে গাম্বিয়ায় প্রায় ৬৬ জন শিশু মারা গিয়েছিল। সেই সময় আঙুল উঠেছিল ভারতে প্রস্তুত চারটি কাশির সিরাপের দিকেও। এদিকে গাম্বিয়ায় শিশু মৃত্যুর সঙ্গে ভারতে প্রস্তুত কাফ সিরাপের কোনও সংযোগ নেই বলে সম্প্রতি জানিয়ে দিয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (DGCI) প্রধান ভি.জি সোমানি। এই আবহে ফের একবার ভারতে প্রস্তুত কাফ সিরাপের দিকে উঠল আঙুল। ভারতের ওষুধ প্রস্তুতকারক সংস্থার তৈরি কাশির সিরাপ খেয়েই উজবেকিস্তানে (Uzbekistan) ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে বলে জানাল সেদেশের স্বাস্থ্য মন্ত্রক। এরপরই নয়ডার এক ওষুধ প্রস্তুতকারীর বিরুদ্ধে তদন্ত শুরু করল ভারত।
উজবেকিস্তানের সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ডক-১ ম্যাক্স সিরাপে ইথিলিন গ্লাইকলের উপস্থিতি রয়েছে। এই রাসায়নিকের কারণেই শিশু মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। যদিও উজবেক সরকার স্বীকার করেছে, ওই কাফ সিরাপ শিশুদের খাওয়ানো হয়েছিল চিকিৎসকদের পরামর্শ ছাড়াই। তবে উজবেকিস্তান এই শিশুদের মৃত্যুর নেপথ্যে ভারতে তৈরি ওই কফ সিরাপকেই কাঠগড়ায় তুলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 18 =