ব্রেন ইটিং অ্যামিবার আক্রমণে প্রথম মৃত্যু দক্ষিণ কোরিয়ার ব্যক্তির

ব্রেন ইটিং অ্যামিবার আক্রমণে দক্ষিণ কোরিয়ায় মৃত্যু হল এক ব্যক্তির। এই অ্যামিবার নাম নিগলেরিয়া ফাওলেরি। নিগলেরিয়া ফাওলেরিকে ‘ব্রেন ইটিং অ্যামিবা’ও বলা হয়ে থাকে। জানা গিয়েছে ওই ব্যক্তির বয়স ৫০ বছর। থাইল্যান্ড থেকে সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় ফিরেছিলেন তিনি। এই রোগে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল দক্ষিণ কোরিয়ায়।

কোরিয়া ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি জানিয়েছে, ওই ব্যক্তি চার মাস থাইল্যান্ডে ছিলেন। সেখান থেকে সপ্তাহ দুয়েক আগে ফিরে এসেছিলেন দক্ষিণ কোরিয়ায়। কোরিয়ায় ফেরার পর ওই ব্যক্তির মেনিনজাইটিসের লক্ষণ দেখা দিয়েছিল। তাঁর মাথা যন্ত্রণা, জ্বর, বমি, ঘাড় শক্ত হয়ে যাওয়ার পাশাপাশি কথা বলার জড়তাও দেখা দিয়েছিল। হাসপাতালে ভর্তি হওয়ার পরের দিনই তাঁকে জরুরিবিভাগে ভর্তি করা হয়। সেখানে কয়েক দিন থাকার পরই মৃত্যু হয় তাঁর।
এর পর ওই ব্যক্তির মৃত্যুর কারণ ধরা পড়ে জিন পরীক্ষায়। নিগলেরিয়া ফাওলেরি সংক্রমণের জেরেই মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। কোরিয়ার স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে, ওই ব্যক্তির শরীরে একটি জিন আছে। যা ৯৯.৬ শতাংশ মেনিনজাইটিস রোগীর সঙ্গে মিলে যায়।
যদিও কী ভাবে এই সংক্রমণ ওই ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়েছিল সে ব্যাপারে কোরিয়া ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সি (কেডিসিএ)-র তরফে এখনও কিছু জানানো হয়নি।
আমেরিকার জাতীয় হেলথ এজেন্সি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র তরফে জানা গিয়েছে, এই অ্যামিবা হল এক ধরনের এককোষী প্রাণী। ১৯৬৫ সালে প্রথম বার এই অ্যামিবা সংক্রমণের বিষয়টি প্রকাশ্যে এসেছিল।দ্য কোরিয়ান টাইমসের প্রতিবেদনে এই বিষয়টি উল্লেখিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + nine =