বেঁচে আছেন জাওয়াহিরি? প্রকাশ্যে আল কায়দার অডিয়ো ক্লিপ

বেঁচে আছেন জাওয়াহিরি? শুক্রবারই আল কায়দার তরফে ৩৫ মিনিটের একটি রেকর্ডিং প্রকাশ করা হয়। জঙ্গি সংগঠনের দাবি, রেকর্ডিংয়ে যার গলা শোনা যাচ্ছে, তিনি আর কেউ নন, আল কায়দা প্রধান আয়মান আল জাওয়াহিরি। এই দাবির পরই জল্পনা শুরু হয়েছে, তবে কি আমেরিকার দাবি ভুয়ো ছিল? এদিকে, আফগানিস্তানের তালিবান প্রশাসন ও আল কায়দা জঙ্গি সংগঠনের তরফে দাবি করা হয়েছিল, জাওয়াহিরির মৃতদেহ পাওয়া যায়নি। আমেরিকা যে জায়গায় হামলা চালিয়েছিল বলে দাবি করে, সেখানেও বিস্ফোরণের কোনও চিহ্ন ছিল না বলেই দাবি করা হয়। এরপরই জল্পনা তৈরি হয়েছিল জাওয়াহিরির মৃত্যু নিয়ে। মার্কিন হামলায় আদৌই জাওয়াহিরির মৃত্যু হয়েছে কি না, তা নিয়েও প্রশ্ন উঠেছিল।

উল্লেখ্য, ২০২২ সালের অগস্ট মাসেই আফগানিস্তানে ড্রোন হামলা চালায় আমেরিকা। সেই হামলায় আল কায়দা প্রধান জাওয়াহিরির মৃত্যু হয়েছে বলে দাবি করা হয় আমেরিকার তরফে। আমেরিকার অন্যতম সাফল্য ছিল আল কায়দা (Al-Qaeda) প্রধান জাওয়াহিরি(Ayman al-Zawahiri)-কে খতম করা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজে হোয়াইট হাউস থেকে দাঁড়িয়ে ঘোষণা করেছিলেন, আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়ে খতম করা হয়েছে আয়মান আল জাওয়াহিরিকে। এই ঘোষণার কয়েক মাস কাটতে না কাটকেই এবার প্রকাশ্যে এল এই রেকর্ডিং।

আল কায়দা জঙ্গি সংগঠনের তরফে যে রেকর্ডিংটি প্রকাশ্যে আনা হয়েছে, তা কবেকার, সে বিষয়ে কোনও উল্লেখ করা হয়নি। ট্রান্সস্ক্রিপ্ট শুনেও বোঝা যাচ্ছে না কার কন্ঠস্বর সেটি। তবে আল কায়দার দাবি, এটি তাদের নেতা আয়মান আল জাওয়াহিরির। তবে জাওয়াহিরি জীবিত রয়েছেন, এ কথাও জোর দিয়ে বলা হয়নি নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − sixteen =