পারদ পতন কলকাতায়, বড়দিনে বাড়বে উষ্ণতা

মঙ্গলবারের থেকে বুধবারে আরও কিছুটা নামলো কলকাতার তাপমাত্রা। এদিকে বুধবার সকাল থেকেই উত্তরবঙ্গের তিন জেলায় নজরে এসেছে ঘন কুয়াশার দাপট। দক্ষিণবঙ্গে ও সকালে ছিল কুয়াশা। তবে পরে পরিষ্কার হয় আকাশ। এদিকে আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্রবার থেকে বাড়বে তাপমাত্রা। বৃষ্টির কোন সম্ভাবনা নেই। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকছে ৪৫ থেকে ৯৫ শতাংশের মধ্যে। তবে সবারই নজর এখন বড়দিনে। ফলে বড়দিনের আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে চলছে জল্পনা। এদিকে আবহাওয়া দপ্তর থেকে যে খবর মিলছে তাতে মোটেই খুশি হওয়ার কথা নয় তিলোত্তমাবাসীর। কারণ, আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, শুক্রবার বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। তারই জেরে ২৫ ডিসেম্বর বড়দিনে বাড়বে তাপমাত্রা। স্বাভাবিকের ওপরেই থাকবে দিন ও রাতের তাপমাত্রা থাকবে। কার্যত উষ্ণতাতেই কাটবে বড়দিন। শুক্রবার থেকে সোমবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়া দপ্তরের।

এদিকে আবহাওয়া দপ্তর থেকে আরও জানানো হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে। হালকা মাঝারি কুয়াশা থাকবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাতে। এদিকে উত্তুরে হাওয়ার দাপট কমে গেছে। এর ফলে শীতের আমেজ কমছে রাজ্যে। আগামী শুক্রবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। এরপর থেকে আরও একটু তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের প্রভাবে জলীয় বাষ্প ঢুকবে আর তার ফলেই রাতের তাপমাত্রা ক্রমশ বাড়বে।

এদিকে দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ শ্রীলংকা তামিলনাড়ু উপকূলের দিকে এগোচ্ছে। এর প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। সেই কারণে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে তামিলনাড়ু, পুদুচেরি,অন্ধ্রপ্রদেশ উপকূলের মৎস্যজীবীদের। পাশাপাশি আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে এই সব অঞ্চলে। আাগমী কয়েকদিনে কলকাতায় তাপমাত্রা বাড়লেও ঠিক উল্টো চেহারা উত্তর-পশ্চিম ভারতের।

আগামী কয়েক দিন তাপমাত্রা আরো একটু কমবে। ইতিমধ্যেই উত্তর-পশ্চিম ভারতে রীতিমতো শীতে জবুথবু। জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ পঞ্জাব হরিয়ানা উত্তর প্রদেশ এবং রাজস্থানের কিছু অংশে রীতিমতো শৈত্য প্রবাহ চলছেই। পঞ্জাবে জারি হয়েছে অতি শৈত্য প্রবাহের সর্তকতা। এছাড়াও আগামী দু তিন দিন ঘন কুয়াশা থাকবে রাজধানী দিল্লি সহ পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের সমতল ও পার্বত্য এলাকায়। আাগমী দু’দিন পূর্ব ভারতের বিহারে দেখা যেতে পারে ঘন কুয়াশার দাপট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − 3 =